1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
বন্যাপ্রবণ নদ-নদীর পানি ফের বাড়ছে |ভিন্নবার্তা

বন্যাপ্রবণ নদ-নদীর পানি ফের বাড়ছে

vinnabarta.com
  • প্রকাশ : রবিবার, ১৩ জুন, ২০২১, ১১:৫৩ অপরাহ্ন

বন্যাপ্রবণ নদ-নদীর পানি মাঝে কয়েকদিন কমতে শুরু করলেও ফের বাড়ছে। ফলে কোথাও কোথাও বন্যা পরিস্থির আশঙ্কা করা হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আগামী তিন দিন বিভিন্ন নদ-নদীর পানি বাড়বে। আর তা কোনো কোনো নদ-নদীতে অব্যাহত থাকতে পারে।

পাউবো বলছে, ব্রহ্মপুত্র নদের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে যমুনা নদীর পানি সমতল স্থিতিশীল আছে। আগামী মঙ্গলবার নাগাদ ব্রহ্মপুত্র নদের পানি সমতল বৃদ্ধি পেতে পারে, অপরদিকে যমুনা নদীর পানি সমতল স্থিতিশীল থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা সোমবার পর্যন্ত অব্যাহত থাকবে।

দেশের উত্তর-পূর্বঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে, যা সোমবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া জানিয়েছেন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, বুধবার নাগাদ দেশের দক্ষিণ-পূর্বঞ্চলীয় কক্সবাজার ও বান্দরবান জেলাসমূহ এবং তৎসংলগ্ন অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এর ফলে এই সময়ে কক্সবাজার ও বান্দরবান জেলার নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে এবং কোথাও কোথাও আকস্মিক বন্যা সংঘটিত হতে পারে।

রোববার পাউবোর পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০১টি পয়েন্টের মধ্যে পানির সমতল বেড়েছে ৫৮টিতে, কমেছে ৩৭টিতে। ৫টি পয়েন্টের পানির সমতল অপরিবর্তিত আছে, ১টি পয়েন্টের তথ্য পাওয়া যায়নি।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD