1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
বঙ্গোপসাগর লঘুচাপ: বিভিন্ন অঞ্চলে ঝড়োহাওয়ার সঙ্গে ভারি বর্ষণ - |ভিন্নবার্তা

বঙ্গোপসাগর লঘুচাপ: বিভিন্ন অঞ্চলে ঝড়োহাওয়ার সঙ্গে ভারি বর্ষণ

vinnabarta.com
  • প্রকাশ : বুধবার, ২৬ অগাস্ট, ২০২০, ০৫:৩৮ অপরাহ্ন

উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হওয়ায় সাগর এখন উত্তাল। এ কারণে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়োহাওয়া বইছে। কোথাও কোথাও ঝড়োহাওয়ার সঙ্গে ভারিবর্ষণও হচ্ছে। এর প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারিবর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বুধবার আবহাওয়া অধিদফতর পূর্বাভাসের মাধ্যমে এ তথ্য দিয়েছে।

আবহাওয়ার এক সতর্ক বার্তায় বলা হয়, উত্তর বঙ্গোপসাগর এবং এর আশপাশের এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু সক্রিয় এবং সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হয়েছে। ফলে উত্তর বঙ্গোপসাগর ও এর আশপাশের উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়োহাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম, মোংলা, কক্সবাজার ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সেই সঙ্গে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়োহাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারিবর্ষণ হতে পারে।

এজন্য সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখানোর পাশাপাশি দেশের ১১টি অঞ্চলের নদীবন্দরে ২ নম্বর এবং বাকি অঞ্চলগুলোর নদীবন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়োহাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে- সারা দেশে দিন ও রাতে তাপমাত্রা সামান্য কমতে পারে। কিন্তু আগামী দুই দিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

ভিন্নবার্তা/এসআর

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD