শিরোনাম

প্রাথমিক শিক্ষার উন্নয়নে ঢাকা-টোকিওর মধ্যে চুক্তি স্বাক্ষর

ভিন্নবার্তা প্রতিবেদক

প্রাথমিক শিক্ষার উন্নয়নে বৃহস্পতিবার ‘চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির জন্য জাপানি অনুদান সহায়তা (পিইডিপি৪)’ শীর্ষক নোট বিনিময় ও প্রায় ৫ মিলিয়ন মার্কিন ডলারের অনুদান চুক্তিতে স্বাক্ষর করেছে বাংলাদেশ ও জাপান।

বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি হায়াকাওয়া ইউহো স্ব স্ব সরকারের প্রতিনিধিত্বকারী হিসেবে এ চুক্তিতে স্বাক্ষর করেন।

ঢাকায় অবস্থিত জাপানি দূতাবাস বলছে, পিইডিপি বাংলাদেশের প্রাথমিক শিক্ষার জন্য এক অনন্য জাতীয় উন্নয়ন কৌশল।

২০১১ সাল থেকে জাপান সেক্টর ওয়াইড অ্যাপ্রোচ (এসডব্লিউপি)- এর অধীনে অন্যান্য উন্নয়ন অংশীদারদের সহযোগিতায় পিইডিপি প্রকল্পে সহায়তা করে আসছে। এর আগে, পিইডিপি৩-এর অধীনে বেশ কয়েকটি কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে।

শিক্ষার মান সম্পর্কিত বিভিন্ন অর্জনের লক্ষ্য নিয়ে ২০১৮ সালে পিইডিপি-৪ শুরু হয়। সবার জন্য প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে জোর দিয়ে সহায়তা প্রদান করে আসছে জাপান।

দূতাবাস জানায়, এক দশকেরও বেশি সময় ধরে নীতি জোরদারকরণ, পাঠ্যপুস্তক ও শিক্ষাদানের উপকরণের উন্নয়ন, স্কুল পরিচালনা এবং শিক্ষকদের প্রশিক্ষণের উন্নতির সমন্বয়ে বিভিন্ন পদ্ধতির পাশাপাশি এই আর্থিক সহায়তা দেয়া হচ্ছে।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুুন