1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. newspost2@vinnabarta.com : ebrahim-News :
  6. vinnabarta@gmail.com : admin_naim :
  7. admin_pial@vinnabarta.com : admin_pial :

প্রথম ধাপে ৩৩৮ থানার ওসিকে বদলি

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ১০:৫৩ pm

নির্বাচন কমিশনের অনাপত্তি এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মতিতে দ্বাদশ সংসদ নির্বাচনের আগে প্রথম ধাপে দেশের ৩৩৮ থানার ওসিকে বদলি করেছে পুলিশ সদর দপ্তর।

বৃহস্পতিবার রাতে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। তার আগে সকালে ৩৩৮ থানার ওসিকে বদলির বিষয়ে সম্মতি দেয় নির্বাচন কমিশন।

ইসি সচিব মো. জাহাংগীর আলম বিকালে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, বেশিরভাগ ক্ষেত্রে এই ওসিদের বর্তমান নির্বাচনি এলাকার বাইরে বদলি করা হয়েছে। কোথাও একই জেলায়, কোথাও জেলার বাইরে বদলি হয়েছে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে গত ৩০ নভেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ওসিদের বদলি করার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দেয় নির্বাচন কমিশন। কাদের বদলি করা হবে সেই প্রস্তাব কমিশনে পাঠাতে বলা হয়।

সে অনুযায়ী ছয় মাসের বেশি সময় ধরে একই কর্মস্থলে থাকা ওসিদের তালিকা কমিশনে পাঠায় জননিরাপত্তা বিভাগ। আর এক বছর দায়িত্বে থাকা শতাধিক ইউএনওর বদলির প্রস্তাব দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের পাঠানো প্রস্তাবে এর আগে ৪৭ জন ইউএনওর বদলির অনুমোদন করে ইসি। পরে বুধবার ১১০ ইউএনও এবং ৩৩৮ জন ওসিকে বদলির প্রস্তাব আসে, যাতে বৃহস্পতিবার অনুমোদন দেয় কমিশন।

নির্বাচন কমিশন এ পর্যন্ত ২০৫ জন উপজেলা নির্বাহী কর্মকর্তার বদলির প্রস্তাব অনুমোদন করেছে জানিয়ে ইসি সচিব বলেন, নির্বাচনি এলাকার অবস্থানের ভিত্তিতে ইউএনওদের বদলি হচ্ছে। কোনো কর্মকর্তার বিরুদ্ধে গুরুতর অভিযোগ পেলে তদন্ত করে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

চার শতাধিক ওসি-ইউএনও বদলে ইসির সম্মতি

ইসি সচিব বলেন, ১০ তারিখ থেকে পর্যায়ক্রমে আপিলগুলোর শুনানি হবে। ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হবে। ১৮ তারিখ প্রতীক বরাদ্দ দেওয়া হবে। তখন থেকে প্রচার শুরু হবে।

নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোট হবে ৭ জানুয়ারি রোববার।

ভিন্নবার্তা/এমএসআই



আরো




মাসিক আর্কাইভ