1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে রিট - |ভিন্নবার্তা

পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে রিট

vinnabarta.com
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০, ০৩:১০ pm

করোনো রোগী শনাক্ত করতে প্রতি জেলায় পিসিআর ল্যাব স্থাপন করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে স্বাস্থ্য এবং অর্থ মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।

জনস্বার্থে বৃহস্পতিবার (১৮জুন) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন ইমেইলে রিটটি করেন। রিট করার বিষয়টি আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন নিজেই নিশ্চিত করেছেন।

রিটে বলা হয়, ‘ইতোমধ্যে দেশে ৯০ হাজারেরও বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর এই ব্যাধিতে অধিকসংখ্যক মানুষ সংক্রমিত কি না, সেটা পরীক্ষা করা ছাড়া এই ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব না।’

তাই নমুনা সংগ্রহ করে টেস্ট করতে প্রত্যেকটা জেলা শহরে পিসিআর ল্যাব স্থাপন করার জন্য সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে।

আইনজীবী বলেন, বর্তমানে সারাদেশে করোনাভাইরাসে ছড়িয়ে পড়েছে। প্রত্যেকটা জেলা শহরে পিসিআর ল্যাব না থাকায় জেলা থেকে নমুনা সংগ্রহ করে অন্য জেলায় পাঠানো হচ্ছে এবং রিপোর্ট আসতে অনেক ক্ষেত্রে ৭ থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। এই সময়ের মধ্যে কোনো ব্যক্তি সংক্রমিত কি না, তা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, ইতোমধ্যে যদি কেউ সংক্রমিত হয়ে থাকেন তাহলে তার ক্ষেত্রে আইসোলেশন বা তার চিকিৎসার সুযোগ তৈরি হচ্ছে না, যার ফলে এই ভাইরাসের ব্যাপক বিস্তারের আশঙ্কা দেখা দিয়েছে।

‘যেহেতু আইসোলেশনে থাকা এই সংক্রামক ব্যাধি প্রতিরোধের একমাত্র পদ্ধতি, সে ক্ষেত্রে কোনো ব্যক্তিকে যদি চিহ্নিত করা না যায় যে তিনি সংক্রমিত কি না, তাহলে ওই ব্যক্তি সাধারণভাবে চলাফেরা করার কারণে অধিক সংখ্যক মানুষের সংক্রমণের আশঙ্কা থাকে।’

‘সুতরাং এই মুহূর্তে সব থেকে জরুরি তাৎক্ষণিকভাবে রোগীকে চিহ্নিত করা এবং তা দ্রুত পরীক্ষার মাধ্যমেই সম্ভব। তাই রোগী শনাক্ত করার জন্য প্রত্যেকটা জেলা সদরের হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপন করা অত্যন্ত জরুরি,’- বলেন রিটকারী আইনজীবী।

এর আগে গত ৬ মে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠান এই আইনজীবী। নোটিশ পাওয়ার পর নির্দিষ্ট সময়ের মধ্যে প্রত্যেক জেলায় করোনা শনাক্তকরণে পিসিআর ল্যাব স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছিল। কিন্তু কোনো পদক্ষেপ গ্রহণ না করায় সংশ্লিষ্টদের বিবাদী করে আজ রিট করা হলো।

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD