1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
পিপিই, সার্জিক্যাল মাস্কে কর নেবে না সরকার - |ভিন্নবার্তা

পিপিই, সার্জিক্যাল মাস্কে কর নেবে না সরকার

vinnabarta.com
  • প্রকাশ : বুধবার, ৬ মে, ২০২০, ০৮:৪৬ pm

করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) ও সার্জিক্যাল মাস্ক (ফেস মাস্ক)-এর উৎপাদন, ব্যবসায়ী ও যোগানদার পর্যায়ে মূল্য সংযোজন কর অব্যাহতি দেওয়া হয়েছে। আগামী ৩০ জুন পর্যন্ত এ কর হতে অব্যাহতি পাবেন উৎপাদক, ব্যবসায়ী ও যোগানদাররা। বুধবার এ কর অব্যাহতি দিয়ে নির্দেশনা জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব (মূসক নীতি) কাজী ফরিদ উদ্দিন সই করা নির্দেশনায় বলা হয়েছে, যেহেতু বর্তমানে করোনাভাইরাস প্রাদুর্ভাব প্রতিরোধে সরকার কর্তৃক নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এরই অংশ হিসেবে বৈশ্বিক এ মহামারি মোকাবিলায় অভ্যন্তরীণ সম্পদ বিভাগ চলতি বছরের ২২ মার্চ প্রজ্ঞাপন (এসআরও নং-৯২-আইন/২০২০/৬৯/কাস্টম) জারি করে আমদানি পর্যায়ে পিপিই-সহ আনুষঙ্গিক পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক-কর অব্যাহতি প্রদান করে নির্দেশনা জারি করেছে।

এতে বলা হয়েছে, করোনা রোগীদের চিকিৎসা প্রদানের জন্য ডাক্তার, নার্সসহ সংশ্লিষ্ট সকলের মানসম্মত পিপিই ও সার্জিক্যাল মাস্ক পরিধান করতে হয়। তাছাড়া করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে আগামী দিনগুলোতে দেশে প্রচুর পরিমাণ পিপিই ও সার্জিক্যাল মাস্কের প্রয়োজন হতে পারে। যা এ ধরনের দুর্যোগকালীন পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

সেহেতু জনস্বার্থে জাতীয় রাজস্ব বোর্ড মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ১২৬-এর উপধারা ৩-এ দেওয়া ক্ষমতাবলে বৈশ্বিক মহামারির দুর্যোগকালীন সময়ে পিপিই এবং সার্জিক্যাল মাস্কের ক্ষেত্রে উৎপাদন, ব্যবসায়ী ও যোগানদার পর্যায়ে প্রযোজ্য মূল্য সংযোজন কর আগামী ৩০ জুন পর্যন্ত অব্যাহতি দিচ্ছে।

ভিন্নবার্তা/এমএসআই

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD