1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
পাখির আঘাতেই কুপোকাত হতে পারে রাফাল যুদ্ধবিমান - |ভিন্নবার্তা

পাখির আঘাতেই কুপোকাত হতে পারে রাফাল যুদ্ধবিমান

vinnabarta.com
  • প্রকাশ : বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০, ১০:১১ am

গত জুলাইয়ের শেষদিকে ভারতে আসার পর আগামী ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ভারতীয় বিমানবাহিনীতে যুক্ত হতে চলেছে রাফাল। আম্বালা এয়ারবেসে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন খোদ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই পরিস্থিতিতে একটি কারণই কিন্তু চিন্তার ভাঁজ ফেলছে ভারতীয় বিমানবাহিনীর কর্মকর্তাদের কপালে। না, চীন বা পাকিস্তান নয়, আম্বালা এয়ারবেসের কাছে আকাশে উড়ে বেড়ানো পাখিরাই মূলত তাদের চিন্তার কারণ। কোনোক্রমে রানওয়ে থেকে ওঠা-নামার সময় রাফালের সঙ্গে সংঘর্ষ হলে বড়সড় ক্ষতি হতে পারে নয়া এই যুদ্ধবিমানের। যদিও ইতোমধ্যে এই সমস্যা সমাধানে পদক্ষেপও করা হয়েছে।

আসলে আম্বালা এয়ারবেসের কাছেই গজিয়ে ওঠা আবর্জনা ফেলার জায়গা দীর্ঘদিন ধরে অপরিস্কার পড়ে রয়েছে। ফলে সেখানে প্রচুর পরিমাণে আবর্জনা জমেছে। আর এই আবর্জনার স্তূপেই খাবারের খোঁজে আসে পাখিরা। তাদের সঙ্গেই যেকোনো মুহূর্তে ধাক্কা লাগতে পারে যুদ্ধবিমানের। আর সেক্ষেত্রে বড়সড় ক্ষতি হতে পারে নয়া এই যুদ্ধবিমানের। ঝুঁকি রয়েছে বিমানচালকের প্রাণেরও।

জানা গেছে, ইতিমধ্যে হরিয়ানার মুখ্যসচিবকে এই প্রসঙ্গে চিঠি লেখা হয়েছে ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেক। তাতে সাফ বলা হয়েছে, অবিলম্বে এই আবর্জনার স্তূপ সরাতে হবে। না হলে খাবারের সন্ধানে এয়ারবেসের নিকটবর্তী আকাশে পাখির সংখ্যা রোজ বাড়ছে। এর ফলে এয়ারবেসে থাকা যুদ্ধবিমানগুলো ওঠা–নামায় সমস্যা হচ্ছে। যেকোনো মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে। ক্ষতি হতে পারে সদ্য কেনা দামী রাফালেরও। ঝুঁকি থাকছে পাইলটেরও। তাই যত দ্রুত সম্ভব ওই এলাকা থেকে আবর্জনা সরাতে হবে। এছাড়া খেয়াল রাখতে হবে এয়ারবেসের দশ কিলোমিটার এলাকায় আকাশে যেন কোনোভাবেই পাখিদের বাড়বাড়ন্ত না দেখা যায়। সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে স্থানীয় মিউনিসিপ্যাল কর্পোরেশনকে।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD