1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. newspost2@vinnabarta.com : ebrahim-News :
  6. vinnabarta@gmail.com : admin_naim :
  7. admin_pial@vinnabarta.com : admin_pial :

নিজেদের জমি দাবি করে ভারতকে সড়ক নির্মাণে নেপালের বাধা

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০ ৫:১০ pm

এবার ভারতের বিহারে সীতামারহিতে রাস্তা মেরামতের কাজ বন্ধ করে দিয়েছে নেপাল। ঘটনাটিকে ‘আবারো বেয়াদবি নেপালের’ বলে শিরোনাম করেছে ভারতের প্রভাবশালী পত্রিকা হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়- নাম প্রকাশে অনিচ্ছুক এক অধিকর্তা জানিয়েছেন যে নেপালি অফিসাররা এক কিলোমিটার রাস্তা চওড়়া করার কাজে বাঁধা দিয়েছে। রাজ্যের স্বরাষ্ট্র দফতরকে বিষয়টি রেফার করা হয়েছে।

পূর্ত দফতরের কর্তা বলেন, তারা অত্যন্ত অবাক হয়ে গিয়েছিলেন নেপালের আপত্তিতে। কারণ এখানে দুই দেশের মধ্যে সুনির্দিষ্ট সীমান্ত আছে ও দুই দেশের মধ্যে যে ‘নো ম্যানস জোন’ তার উভয় দিকে চেক পোস্ট আছে। তার পরেও নেপালের আপত্তিতে কার্যত আকাশ থেকে পড়েছেন তারা।

তিনি জানান, চেকপোস্টের যেদিকে তারা রাস্তা মেরামত করছিলেন তা ‘নো ম্যানস ল্যান্ড’ থেকে দূরে। আচমকা নেপালের আপত্তির কথা জানা যায়।

তিনি ঘটনাস্থলে গিয়ে শুনতে পান নেপালিরা এই বলে আপত্তি জানিয়েছে যে সার্ভে রেকর্ড অনুযায়ী ওটা তাদের জমি।

বিহারের অতিরিক্ত স্বরাষ্ট্র সচিব আমির সুবানি বলেন, তারা এই বিষয়ে দ্রুত সমাধান পাওয়ার চেষ্টা করছেন। কেন্দ্রীয় সরকারকেও জানানো হয়েছে।

উল্লেখ্য, এর আগে পূর্ব চম্পারন জেলায় বাঁধ মেরামতের কাজ আটকে দিয়েছিল নেপাল। বেশ কিছু দিন ধরেই নেপালের সঙ্গে সম্পর্ক তলানিতে ঠেকেছে ভারতের। তারই জেরে এই সব সমস্যা দেখা দিচ্ছে বলে মনে করা হচ্ছে।



আরো




মাসিক আর্কাইভ