1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
দু'সপ্তাহে যুক্তরাষ্ট্রে বহু মানুষের মৃত্যুর আশঙ্কা |ভিন্নবার্তা

দু’সপ্তাহে যুক্তরাষ্ট্রে বহু মানুষের মৃত্যুর আশঙ্কা

vinnabarta.com
  • প্রকাশ : রবিবার, ৫ এপ্রিল, ২০২০, ০১:৫১ অপরাহ্ন

করোনাভাইরাস পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র কঠিনতম সপ্তাহে প্রবেশ করতে যাচ্ছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, দুর্ভাগ্যবশত, এই সময়ে যুক্তরাষ্ট্রে বহু মৃত্যু হতে পারে।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে শনিবার একদিনেই ১২২৪ জনের মৃত্যু হয়েছে।

এ সময়ে দেশটিতে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখ ছাড়িয়ে গেছে। আর মৃত্যু হয়েছে আট হাজারের বেশি মানুষের। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের হিসাবে এমন তথ্য পাওয়া গেছে।

শনিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, এটা হবে সম্ভাব্য কঠিনতম সপ্তাহ, চলতি সপ্তাহ এবং আগামী সপ্তাহের মধ্যে। এ সময়ে প্রচুর মানুষের মৃত্যু হবে।

ভয়াবহভাবে আক্রান্ত রাজ্যগুলোতে সেনা সদস্য ও চিকিৎসাকর্মী মোতায়েন করা হবে বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, অঙ্গরাজ্যগুলোতে ঘাটতি পূরণে সহায়তা করতে প্রচুর সেনা সদস্য মোতায়েন করা হবে। হাজার হাজার সেনা সদস্য, হাজার হাজার চিকিৎসাকর্মী, পেশাদার নার্স ও চিকিৎসক নিয়োগ দেয়া হবে।

অঙ্গরাজ্যগুলোতে করোনাভাইরাসের অনেক সঙ্কটজনক রোগীকে বাঁচানোর জন্য ভেন্টিলেটরের প্রয়োজন হলেও কেন্দ্রীয় সরকার তা সরবরাহে যথেষ্ট ভূমিকা পালন করছে না, এমন সমালোচনাকেও উড়িয়ে দেন তিনি।

কয়েকটি অঙ্গরাজ্যের গভর্নর তাদের প্রয়োজনের চেয়েও বেশি ভেন্টিলেটর মেশিন চেয়ে পাঠাচ্ছে আর তাতেই এমন কথা উঠছে বলে পাল্টা অভিযোগ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ট্রাম্প বলেন, সঙ্কট দেখা দিতে পারে এমন শঙ্কায় অনেকে বেশি পাঠানোর অনুরোধ জানাচ্ছে।

‘আমাদের সামনে এমন সময় আসছে যা খুব ভয়ঙ্কর হতে পারে। যুদ্ধ চলাকালে, দুটি বিশ্বযুদ্ধ চলাকালে অথবা অন্য কয়েকটি ঘটনায় সম্ভবত এ ধরনের সংখ্যা (মৃত্যুর) দেখলেও আর কখনো আমরা সম্ভবত এমনটি দেখিনি।’

চীনের একটি শহর থেকে উৎপত্তি হয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসটিতে মৃত্যুর সংখ্যায় এখন পুরো চীনকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্য।

ভিন্নবার্তা/এমএসআই

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD