শিরোনাম

রাবিতে শব্দকলা সাহিত্য আড্ডায় বক্তারা
দায়বদ্ধতার প্রতি খেয়াল রেখে লেখালেখি করতে হবে

রাবি প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডক্টর মুহাম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনে শব্দকলার আয়োজনে লেখক-সাংবাদিক মতবিনিময় ও সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়। ২৫ ডিসেম্বর বিকেল সাড়ে চারটার এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শব্দকলার চেয়ারম্যান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ।

অনুষ্ঠানে অতিথি ছিলেন- সাপ্তাহিক সোনার বাংলার বার্তা সম্পাদক ফেরদৌস আহমদ ভুইয়া, নন্দন সম্পাদক কথাশিল্পী নাজিব ওয়াদুদ, নতুন এক মাত্রা সম্পাদক কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন, নির্ঝর পত্রিকার নির্বাহী সম্পাদক কবি জসিম উদ্দিন বিজয়, প্রাবন্ধিক মোস্তাক আহমদ, কবি ও গবেষক ড. মুর্শিদা খানম প্রমুখ।

আলোচকগণ বলেন, শিল্প-সাহিত্য ও সংস্কৃতির অঙ্গনকে এখন আগ্রাসনের নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করে চালাতে হচ্ছে। বিশ্বায়ন এবং ভার্চুয়াল জগতে তরুণদের অতি উৎসাহী অবস্থান একদিকে যেমন যোগাযোগ এবং পাঠের বিষয়গুলো সহজতর করছে তেমনি মূলধারার লেখালেখির ক্ষেত্রে খানিকটা উদাসীনতা সৃষ্টি করছে। বিশেষকরে করোকালীন লকডাউনের কারণে তরুণরা যেভাবে ভার্চ্যুয়াল জগতের দিকে ঝুঁকে পড়ছে তাতে সম্ভাবনার চেয়ে ক্ষতির আশংকাই বেশি। এর ফলে তরুণ প্রজন্ম সহিত্যচর্চার ক্ষেত্রে মৌলিকত্ব হারাতে পারে। এ জন্য দায়বদ্ধতার বিষয়টি মাথায় রেখে প্রিন্টেট কাগজে লেখালেখির কোন বিকল্প নেই।

অনুষ্ঠানে শিল্প-সাহিত্য ও সংস্কৃতির অঙ্গনে বিশুদ্ধধারার অগ্রগতির জন্য আরো বেশি পাঠমুখি হয়ে সৃষ্টিশীলতায় মনোযোগী হবার আহ্বান জানানো হয়।
ভিন্নবার্তা ডটকম/প্রেস বিজ্ঞপ্তি/আরএস

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
আরো পড়ুুন