শিরোনাম

এনআইডি জালিয়াতি
থানা নির্বাচন অফিসে ঝটিকা অভিযান ইসির

ভিন্নবার্তা প্রতিবেদক

বার বার এনআইডি জালিয়াতির ঘটনায় বিড়ম্বনায় পড়ে এবার ঢাকাসহ সারা দেশে থানা অফিসে ঝটিকা অভিযান শুরু করলো নির্বাচন কমিশন-ইসি। গতকাল মঙ্গলবার থেকে ঢাকার থানাগুলোতে এ অভিযান চালনো হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের এনআইডি উইংয়ের অফিসার ইনচার্জ কমিউনিকেশন স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান।

গুলশান ও সবুজবাগ থানা নির্বাচন অফিসের ডেটা এন্ট্রি অপারেটরের জাতীয় পরিচয়পত্র জালিয়াতির ঘটনা তদন্তে গত সোমবার পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

ওই দিনই এনআইডি উইং ও আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্প কর্মকর্তাদের জরুরি বৈঠকে ঢাকার প্রতিটি থানা নির্বাচন অফিসে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা দেবার কাজ পর্যবেক্ষণে সাঁড়াশি অভিযান পরিচালনার সিদ্ধান্ত হয়।

জাল জাতীয় পরিচয়পত্র বানিয়ে তা দিয়ে ব্যাংক থেকে বড় অংকের ঋণ নেওয়া হচ্ছিল ফেরৎ না দেওয়ার জন্য। গোয়েন্দা পুলিশ এ অপকর্মে জড়িত এই পাঁচজনকে সম্প্রতি গ্রেপ্তার করে, যাদের মধ্যে নির্বাচন কমিশনের দুজন ডেটা এন্ট্রি অপারেটর রয়েছেন।

এর আগে রোহিঙ্গাদের ভোটার করার জন্য কক্সবাজারসহ উক্ত এলাকার বেশ কয়েকটি থানার নির্বাচনী অফিসের ডাটা এন্ট্রি অপারেটরদের গ্রেপ্তার করা হয়। এসব এনআইডি জালিয়াতির ঘটনায় বেশ বিব্রত ইসির এনআইডি উইং।
গতকাল মঙ্গলবার প্রথম দিনের অভিযানে কী ব্যবস্থা নেওয়া হল তা জানাননি কাজী আশিকুজ্জামান। তবে অভিযান ও সার্বিক ব্যবস্থার বিষয়ে শিগগির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক গণমাধ্যমে তুলে ধরবেন বলে জানিয়েছে তিনি।

কাজী আশিকুজ্জামান বলেন, জাল এনআইডি তৈরির ঘটনা সরেজমিন তদন্ত করতে গতকাল মঙ্গলবার ঢাকার ১৭টি থানা নির্বাচন অফিসে ঝটিকা অভিযান পরিচালনা করা হয়। এ অভিযান চারটি টিম দিয়ে পরিচালনা করা হয়। প্রতিটি টিমে সশস্ত্র বাহিনীর একজন কর্মকর্তা, এনআইডি উইংয়ের একজন কর্মকর্তা, আইডিয়া প্রোজেক্টের একজন আইটি বিশেষজ্ঞ এবং একজন করে টেকনিক্যাল এক্সপার্ট ছিলেন।

তিনি জানান, ঝটিকা অভিযানে পাওয়া তথ্য-উপাত্ত এবং তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এ সাঁড়াশি অভিযান চলতে থাকবে এবং পর্যায়ক্রমে দেশের দশটি অঞ্চলেও পরিচালনা করা হবে।

ভিন্নবার্তা/এসআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
আরো পড়ুুন