1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
তাজরীনে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন |ভিন্নবার্তা

তাজরীনে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন

vinnabarta.com
  • প্রকাশ : শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯, ০৬:৫০ অপরাহ্ন

সাভারের আশুলিয়ায় তোবা গ্রুপের তাজরীন ফ্যাশনের ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনার সাত বছর পূর্তি উপলক্ষ্যে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করেছেন আহত শ্রমিক ও নিহতের স্বজনেরা।

শনিবার সন্ধ্যায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ ও ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আবিসি, সাভার-আশুলিয়া কমিটির উদ্যোগে তাজরীন গার্মেন্টস এর সামনে এই মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

এসময় নিহতের সংখ্যা অনুযায়ী শতাধিক মোমবাতি প্রজ্জ্বলন করা হলে নিহত ও নিখোঁজ শ্রমিকদের স্বজনদের কান্নায় ভারী হয়ে ওঠে চারপাশ। এসময় মোমবাতি হাতে ‘তাজরীন, টাম্পাকো, রানা-আর না, আর না’ এই শ্লোগান তুলে নিহতদের স্মরণ করা হয়।

এছাড়া নিহত শ্রমিকদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়ার আয়োজন করা হয়।

মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠান থেকে নের্তৃবৃন্দ ও শ্রমিকরা বলেন, তাজরিন ও রানা প্লাজাসহ সারাদেশের বিভিন্ন কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের আইএলও কনভেনশন-২১২ এবং মারাত্মক দুর্ঘটনা আইন ১৮৫৫-এর ভিত্তিতে শ্রমিকদের সারা জীবনের ক্ষতি ও বিভিন্ন দুর্ঘটনায় আদালতের আদেশ পত্র, ক্ষতিপূরণের বিবেচনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে হবে।

এছাড়া একটি জাতীয় মানদন্ড তৈরি করতে হবে। যেখানে আহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের দীর্ঘমেয়াদি চিকিৎসা এবং পুনর্বাসন নিশ্চিত করতে হবে। এছাড়া নের্তৃবৃন্দ মৃত্যু ভয়হীন নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করতে সংশ্লিষ্টদের সোচ্চার ও সক্রিয়া হওয়ার আহ্বান জানান।

মোমবাতি প্রজ্জলন অনুষ্ঠানে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ), ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি), বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

আইআই/শিরোনাম বিডি

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD