1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ইশিহিডি সোগা? - |ভিন্নবার্তা

জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ইশিহিডি সোগা?

vinnabarta.com
  • প্রকাশ : মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০, ১২:১৪ pm

জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেশটির সরকারের শীর্ষ মুখপাত্র ইশিহিডি সোগা ক্ষমতাসীন দলের বড় একটি অংশের সমর্থন পেয়েছেন। সম্প্রচার মাধ্যম এনএইচকের প্রতিবেদনে মঙ্গলবার এমন তথ্য মিলেছে।

এর মধ্য দিয়ে পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার ক্ষেত্রে তিনিই সবার থেকে এগিয়ে থাকলেন।

বিশ্বের তৃতীয় অর্থনৈতিক শক্তির সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ডান হিসেবে এতদিন ভূমিকা রেখে আসছিলেন সোগা। তিনি মন্ত্রীপরিষদ সচিবেরও দায়িত্ব পালন করেন।

প্রধানমন্ত্রী নির্বাচিত হলে তিনি অ্যাবের নেয়া নীতিমালাই ধরে রাখবেন বলে ব্যাপকভাবে প্রত্যাশা করা হচ্ছে। বিশেষ করে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর অর্থনীতিকে বাঁচাতে ‘অ্যাবেনোমিক্স’ কৌশলও তিনি বেছে নিতে পারেন।

সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির(এলডিপি) নেতা হিসেবে প্রকাশ্যে নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণা করেননি সোগা। কিন্তু ব্যক্তিগতভাবে প্রার্থী হওয়ার ইচ্ছার কথা প্রকাশ করেছেন।

পার্লামেন্টের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ হওয়ায় এলডিপির প্রধানই প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হবেন বলে ধারনা করা হচ্ছে। নতুন দলীয় প্রধান অ্যাবের স্থলাভিষিক্ত হবেন।

স্বাস্থ্য সংকটের কারণে গত শুক্রবার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন শিনজো অ্যাবে। মঙ্গলবার এক বৈঠকে নির্বাচনের কার্যবিধি নির্ধারণের সিদ্ধান্ত নেয়া হবে। নির্বাচনকে সহজ করতে একমত হয়েছেন এলডিপি কার্য নির্বাহীরা।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD