1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
চীনের সাথে লড়াইয়ের জন্য আমরা প্রস্তুত: ভারতীয় সেনাবাহিনী |ভিন্নবার্তা

চীনের সাথে লড়াইয়ের জন্য আমরা প্রস্তুত: ভারতীয় সেনাবাহিনী

vinnabarta.com
  • প্রকাশ : মঙ্গলবার, ১১ অগাস্ট, ২০২০, ০৪:৫৫ অপরাহ্ন

বিরোধপূর্ণ লাদাখের গালওয়ান উপত্যকায় সেনা সংঘর্ষের পর থেকে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) চীনের সঙ্গে উত্তেজনা চলছে ভারতের। সীমান্তে চীনের সঙ্গে লড়াই যে দীর্ঘ হতে চলেছে, সে ইঙ্গিত অনেক আগেই মিলেছিল। একাধিকবার শীর্ষ পর্যায়ে বৈঠক হলেও প্যাংগং লেকের ফিঙ্গার পয়েন্ট এবং দেপসাং উপত্যকা থেকে সেনা সরাতে রাজি হয়নি চীন।

এদিকে ভারত ভূখণ্ডে অনুপ্রবেশের আগের অবস্থানে অর্থাৎ ৫ মে’র আগেকার অবস্থানে সরে যেতে নারাজ পিপলস লিবারেশন আর্মি।

এই পরিস্থিতিতে চীনাদের হটাতে দীর্ঘ লড়াই বিকল্প নেই ভারতের সামনে। তবে সমস্যা হল সামনে শীতকাল। লাদাখের তাপমাত্রা শীতের সময় হিমাঙ্কের অনেকটা নিচে নেমে যায়। সেই প্রতিকূল পরিস্থিতিতে লড়াই করা তো দূরের কথা, সীমান্তে টহলদারিই করাই দুষ্কর হয়ে যায়।

তবে ভারতীয় সেনা সব রকম পরিস্থিতিতে লড়াইয়ের জন্য প্রস্তুত বলে মঙ্গলবার সেনাবাহিনীর পক্ষ থেকে প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটিকে জানানো হয়েছে।

চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের নেতৃত্বে ভারতীয় সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তারা প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটিকে জানিয়েছে, চীন সীমান্তে সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শেষ হতে সময় লাগবে। তবে যদি কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়, তাহলে ভারতীয় সেনা পুরোপুরি প্রস্তুত। ভারতীয় সেনাবাহিনী চীনের বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছে। এমনকী শীতকালের বিপজ্জনক পরিস্থিতিতেও আমরা লড়াইয়ের প্রস্তুতি সেরে রেখেছি।

সংসদীয় কমিটিতে সেনাবাহিনীর এই বক্তব্য নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। কারণ দিন তিনেক আগেই সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভা

ভিন্নবার্তা/এসআর

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD