1. naim@vinnabarta.com : admin_naim :
  2. admin_pial@vinnabarta.com : admin_pial :
  3. admin-1@vinnabarta.com : admin : admin
  4. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  5. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  6. jashimsarkar1980@gmail.com : admin : jashim sarkar
  7. admin@admin.com : happy :
চীনের পর্যটন শহরে লকডাউন, আটকা অন্তত ৮০ হাজার পর্যটক - |ভিন্নবার্তা




চীনের পর্যটন শহরে লকডাউন, আটকা অন্তত ৮০ হাজার পর্যটক

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : শনিবার, ৬ আগস্ট, ২০২২ ৩:৪৫ pm

‘চীনের হাওয়াই’ বলে পরিচিত দেশটির দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় শহর সানিয়াতে লকডাউন জারি করেছে সরকার। আকস্মিকভাবে এই লকডাউন ঘোষণার ফলে শহরটিতে আটকা পড়েছেন অন্তত ৮০ হাজার পর্যটক।

চীনের বিভিন্ন সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে জানিয়েছে, সরকারের নেওয়া ‘জিরো কোভিড’ নীতির ভিত্তিতে লকডাউন জারি করা হয়েছে শহরটিতে।

চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেইনানের রাজধানী সানিয়াতে ১০ লাখ মানুষের বাস। সমুদ্র তীরবর্তী এ শহরটি দেশি-বিদেশি পর্যটকদের অন্যতম আকর্ষণ স্থল।

সানিয়াতে লকডাউন জারি বিষয়ক সরকারি আদেশে বলা হয়েছে, চলতি মাসে ১ আগস্ট থেকে এ পর্যন্ত শহরটিতে ৪৫৫ জন ব্যক্তি করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। সংক্রমণ যেন আরও ছড়িয়ে পড়তে না পারে, সেজন্যই লকডাউন জারি করা হয়েছে।

এদিকে, লকডাউন জারির পর শনিবার সকাল থেকেই গণপরিবহন বন্ধ রয়েছে সানিয়ায়, সাধারণ মানুষের চলাচলও সীমিত করার ব্যবস্থা নেওয়া হয়েছে। এর ফলে উদ্বেগে পড়েছেন শহরটিতে আটকা পড়া পর্যটকরা।
তবে সানিয়ার ডেপুটি মেয়র হি শিগাং অবশ্য চীনের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল সিসিটিভিকে জানিয়েছেন, লকডাউনের কারণে আটকা পড়া পর্যটকরা যেন দ্রুত সানিয়া ত্যাগ করতে পারেন, সেই ব্যবস্থা ইতোমধ্যে নিয়েছে সরকার।

সরকারের নির্দেশনা অনুযায়ী, যেসব পর্যটক শহর ত্যাগে ইচ্ছুক— তাদেরকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দু’টি পিসিআর টেস্ট করাতে হবে। যেসব পর্যটকের দুটি রিপোর্টই নেগেটিভ আসবে, তাদেরকে স্থানীয় সরকারের উদ্যোগে শহর ত্যাগের ব্যবস্থা করে দেওয়া হবে।

‘আমরা বুঝতে পারছি, পর্যটকদের ভোগান্তি হচ্ছে; কিন্তু এই পরিস্থিতিতে লকডাউন ছাড়া আমাদের সামনে কোনো বিকল্প ছিল না। পর্যটকদের প্রতি অনুরোধ— সরকারের নির্দেশনা মেনে চলুন এবং আমাদের সহযোগিতা করুন।’

সূত্র : হিন্দুস্তান টাইমস
ভিন্নবার্তা ডটকম/এন



আরো




মাসিক আর্কাইভ