1. [email protected] : admin : admin
  2. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  3. [email protected] : Saidul Islam : Saidul Islam
  4. [email protected] : admin : jashim sarkar
  5. [email protected] : admin_naim :
  6. [email protected] : admin_pial :

‘গুম ও নিখোঁজদের বিষয়টি সরকারের খতিয়ে দেখা উচিত’

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২ ৫:১৫ pm

গুম ও নিখোঁজদের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো সরকারের খ‌তি‌য়ে দেখা উ‌চিত বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম।

বৃহস্প‌তিবার (২২ সে‌প্টেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বর্তমান ক‌মিশ‌নের মেয়াদ পূ‌র্তি‌তে আয়ো‌জিত মত‌বি‌নিময় সভায় এ মন্তব্য ক‌রেন চেয়ারম্যান। গুমের অভিযোগ ও দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মানবাধিকার কমিশনের উদ্বেগ জানানো নিয়ে এমন মন্তব্য করেন তিনি।

নাছিমা বেগম ব‌লেন, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের চেয়ারপারসন যখন এসেছিলেন আমরা কমিশনের সদস্যরা তার সঙ্গে বসে আলোচনা করেছি। তিনি আমাদের কার্যক্রমগুলো দেখেছেন। আমাদের সঙ্গে তার কথোপকোথন হয়েছে। আমরাও মনে করি যে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে যে সব অভিযোগগুলো রয়েছে, সেগুলো সরকারকে খতিয়ে দেখা উচিত।

কমিশনের বিদায়ী চেয়ারম্যান বলেন, কমিশনকে আরও শক্তিশালী করা হোক। কমিশন যদি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে নিজে স্বপ্রণোদিত হয়ে তদন্ত করতে পারে, সে ক্ষেত্রে মানবাধিকার পরিস্থিতির আরও উন্নতি হবে। এজন্য পৃথক কোনো কমিশন গঠনের প্রয়োজন নেই।

তিনি বলেন, আমলা হওয়া যে এতো অপরাধ আগে জানতাম না, আমলারা যে মানুষের কল্যাণে কাজ করতে পারে না, আমলা হলে আর কিছু করতে পারে না, মানুষের জনসেবা করতে পারবে না, এটা বুঝতে পারছি না।

২০১২ থেকে এখন পর্যন্ত ১১৯ গুমের অভিযোগ এসেছে জানিয়ে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ব‌লেন, আমাদের কাছে ১১৯টি গুমের অভিযোগ এসেছে। এর মধ্য থেকে ফেরত এসেছে ২৮ জন ৩৩ জন গ্রেপ্তার হয়েছে। অভিযোগগুলোর মধ্যে ৬২টি অভিযোগ আমাদের কাছে সরাসরি করা হয়েছে। ৪৮টি অভিযোগ করেছে বিভিন্ন সংগঠন। আর আমরা নিজেরা গণমাধ্যমে দেখে ৯টি অভিযোগ নিয়েছি।

তি‌নি ব‌লেন, আমাদের কাছে সরাসরি ৬২ টি অভিযোগ যারা করেছেন, তাদের অনেকেই পরে আর যোগাযোগ করেননি। আমাদের এখান থেকে যখন তারিখ দেওয়া হয় এবং কথা বলা হয় তখন অনেকে বলেছে তারা ফেরত এসেছে। আবার অনেকের আগ্রহ নেই, অনেকে ফোনও ধরে না; এরকম একটি অবস্থা।

আইনের সীমাবদ্ধতা, সরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রতিবেদন না পাওয়াকে নিজেদের কাজের বড় বাধা হিসেবে উল্লেখ করেন তিনি।
ভিন্নবার্তা ডটকম/এন



আরো




মাসিক আর্কাইভ