1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
গণস্বাস্থ্যের কিট অনুমোদন দিতে লিগ্যাল নোটিশ - |ভিন্নবার্তা

গণস্বাস্থ্যের কিট অনুমোদন দিতে লিগ্যাল নোটিশ

vinnabarta.com
  • প্রকাশ : শুক্রবার, ৫ জুন, ২০২০, ১১:৩৫ pm

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদন দিতে স্বাস্থ্যমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্টদের প্রতি আইনি (লিগ্যাল) নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু। আজ শুক্রবার জনস্বার্থে এই নোটিশ পাঠান বলে তিনি নিজেই গণমাধ্যমকে তা নিশ্চিত করেছেন।

নোটিশটি ইমেইল ও কুরিয়ারের মাধ্যমে সরকারের স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউয়ের) পরিচালক বরাবর পাঠানো হয়েছে। পাশাপাশি ৭২ ঘণ্টার সময় দিয়ে বলা হয়েছে, এই সময়ের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে আইনি প্রতিকার পেতে হাইকোর্টে রিট আবেদন করা হবে।

নোটিশে উল্লেখ করা হয়, দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র করোনা পরীক্ষার টেস্ট কিট উদ্ভাবন করেছে। ডা. জাফরুল্লাহ চৌধুরীর দাবি মতে, এই টেস্ট কিট দিয়ে স্বল্প খরচে মানুষ করোনা টেস্ট করাতে পারবেন। কিন্তু এই কিট আবিষ্কারের ঘোষণা দেয়ার দুই মাস হয়ে গেলেও অদ্যবধি ওষুধ প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এটির অনুমোদন দিচ্ছে না। কেন অনুমোদন দিতে বিলম্বিত হচ্ছে, তা দেশের সাধারণ মানুষ ও জাতির কাছে অস্পষ্ট।

এ বিষয়ে আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু বলেন, নোটিশ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে এই কিট অনুমোদন দিতে স্বাস্থ্যমন্ত্রীকে জরুরি নির্দেশনা দিতে বলা হয়েছে। নয়তো বিষয়টির প্রতিকার চেয়ে উচ্চ আদালতে আবেদন করা হবে।

বিশেষজ্ঞরা বলছেন, করোনার ভয়াল থাবা থেকে দেশের মানুষকে রক্ষায় এবং প্রয়োজনীয় চিকিৎসা নেয়ার ক্ষেত্রে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট কার্যকর ভূমিকা পালন করবে। স্বল্প খরচ হওয়ায় এর মাধ্যমে দেশের মানুষের চিকিৎসা সেবা আরো সহজ হবে।

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD