1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
গণপ্রকৌশল দিবসে সাভারে আইডিইবি’র বর্ণাঢ্য র‌্যালি |ভিন্নবার্তা

গণপ্রকৌশল দিবসে সাভারে আইডিইবি’র বর্ণাঢ্য র‌্যালি

vinnabarta.com
  • প্রকাশ : শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯, ০৩:৩৬ অপরাহ্ন

মুক্তিযুদ্ধের প্রত্যাশিত সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ‘লার্নিং বাই ডুয়িং হোক শিক্ষার ভিত্তি’ এই প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে গণপ্রকৌশল দিবস ১৯ ও আইডিইবি’র ৪৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সাভারে বর্ণাঢ্য র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সাভার পৌরসভা কার্যালয়ে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর সাভার-ধামরাই সাংগঠনিক জেলা শাখার উদ্যোগে এর আয়োজন করা হয়।

র‌্যালীটি সাভার পৌরসভা কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে ঢাকা-আরিচা মহাসড়কের গেন্ডা বাসষ্ট্যান্ড দিয়ে ঘুরে থানা বাসষ্ট্যান্ড হয়ে পুনরার পৌরসভা কার্যালয়ে এসে শেষ হয়। এসময় এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা দিবসটি পালনের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

আয়োজিত সমাবেশ থেকে বক্তারা বলেন, আমাদের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘লার্নিং বাই ডুয়িং হোক শিক্ষার ভিত্তি’ অর্থাৎ কাজের মধ্য দিয়ে শেখা। এই পদ্ধতি বাস্তবায়নের জন্য প্রতিটি বিদ্যালয়ে একজন করে কারিগরী শিক্ষক তথা ডিপ্লোমা ইঞ্জিনিয়ারকে নিয়োগ দেয়া যেতে পারে। এর ফলে খেলার ছলে দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় শিক্ষা পদ্ধতি চালু করা গেলে শিক্ষার্থীরা শিক্ষা ও কর্মে মনোযোগী হবে।

কোমলমতি শিক্ষার্থীরা কাজ ও শিক্ষাকে উপভোগ্য হিসাবে গ্রহণ করবে এবং কাজ কাজের মানুষের প্রতি তাদের শ্রদ্ধা এবঙ সন্মানবোধ জন্ন নিবে। যা পর্যায়ক্রমে কাজ ও কাজের মানুষকে ঘৃণা বা অবজ্ঞা করার সংস্কৃতি থেকে ছেলে-মেয়েদের বাইরে আনা সম্ভব হবে এবং কাজকে সন্মান করে কাজে আগ্রহী হবে। এর মধ্য দিয়ে শ্রমের মর্যাদা প্রতিষ্টিত হবে এবং জাতীয় উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে।

সভাপতির বক্তব্যে প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, আইডিইবি মনে করে, শিক্ষাভীতির কারনে প্রাথমিক পর্যায় থেকেই অনেক মেধা ঝরে পড়ছে। তাই বিষয়টির গুরুত্ব অনুধাবন করে আইডিইবির এবারের প্রতিষ্ঠা দিবসের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে কাজের মধ্য দিয়ে শিক্ষা। ভীতি নয়, আনন্দ দিতে পারলেই শিক্ষার প্রতি আকৃষ্ট হবে শিশুরা। এজন্য প্রাথমিক স্তরে কাজের মধ্য দিয়ে শেখ পদ্ধতিতে কারিকুলাম প্রণয়নের আহ্বান জানান তারা।

আইডিইবি আয়োজিত এই র‌্যালীতে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর সাভার-ধামরাই সাংগঠনিক জেলা শাখার শতাধিক সদস্য স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহন করেন।
কাজের মধ্য দিয়ে হোক শেখা

আইআই/শিরোনাম বিডি

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD