1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. vinnabarta@gmail.com : admin_naim :
  6. admin_pial@vinnabarta.com : admin_pial :

খেলাপি ঋণ আদায়ে কঠোর ব্যবস্থার সুপারিশ

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২ ৭:৩৭ pm

সোনালী ব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বিপুল পরিমান ঋণ খেলাপি নিয়ে উদ্বেগ প্রকাশ করে কিভাবে ঋণ খেলাপি কমানো যায় এবং ঋণ খেলাপিদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হচ্ছে তা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের কাছে জানতে চেয়েছে জাতীয় সংসদের ‘অনুমিত হিসাব সম্পর্কিত’ সংসদীয় স্থায়ী কমিটি।

সোমবার (২৮ নভেম্বর) জাতীয় সংসদে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, বজলুল হক হারুন, আহসান আদেলুর রহমান, ওয়াসিকা আয়শা খান এবং খাদিজাতুল আনোয়ার অংশ নেন।

বৈঠকে সোনালী ব্যাংক লিমিটেড, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, ন্যাশনাল ফিন্যান্স লিমিটেড, প্রিমিয়াম লিজিং এন্ড ফিন্যান্স লিমিটেড খেলাপি ঋণের ব্যাপারে আর্থিক অনিয়ম তথ্য যাচাই বাছাই করে প্রয়োজনীয় সুপারিশসহ মূল কমিটিতে রিপোর্ট তুলে ধরা হয়। এ রিপোর্টের ভিত্তিতে ঋণ খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে খেলাপি ঋণ আদায়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার সুপারিশ করে কমিটি।

বৈঠকে ঢাকা শহরের বিভিন্ন স্থানে রাজউকের প্লট বরাদ্দের ক্ষেত্রে বসবাসযোগ্য আধুনিক মানের আবাসিক ও বাণিজ্যিক প্লট বরাদ্দের সঠিক ব্যবস্থা নেবার সুপারিশ করা হয়। পাশাপাশি প্লট বরাদ্দ ও ফ্ল্যাট বরাদ্দের সময়সীমা কমিয়ে আনার বিষয়ে যথাযথ প্রক্রিয়া অবলম্বনের সুপারিশ করা করেছে কমিটি।

এছাড়া কমিটি স্থানীয় সরকার বিভাগ এর বিভিন্ন প্রকল্পের কাজ বাস্তবায়নের ক্ষেত্রে হাট-বাজার, মসজিদ, মন্দির, রাস্তা-ঘাট নির্মাণের সময় পানি নিষ্কাশনের সুবিধার্থে যথাযথভাবে ড্রেনেজ ব্যবস্থা রাখার নির্দেশনা দেয়। অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে অধিক সর্তক থাকার পরামর্শ দেয়া, বিভিন্ন উপজেলা পর্যায়ে সরবরাহকৃত গভীর নলকূপসমূহ সঠিক ভাবে বিতরণ ও স্থাপন করা হয়ে থাকলে উপজেলা-ওয়ারী তালিকা আগামী তিন মাসের মধ্যে কমিটিকে অবহিত করার সুপারিশ করে।
ভিন্নবার্তা ডটকম/এন



আরো




মাসিক আর্কাইভ