1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
খাশোগি হত্যায় সৌদি যুবরাজের বিচার নিয়ে বাইডেনের ঘোষণা আসছে |ভিন্নবার্তা

খাশোগি হত্যায় সৌদি যুবরাজের বিচার নিয়ে বাইডেনের ঘোষণা আসছে

vinnabarta.com
  • প্রকাশ : রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১, ০৭:৫৬ অপরাহ্ন

তুরস্কে সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাশোগিকে খুনের অপরাধে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের বিচার করা হবে কিনা তা সোমবার (০১ মার্চ) জানাবে বাইডেন প্রশাসন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ প্রসঙ্গে বলেছেন, তার প্রশাসন সৌদি আরবকে নিয়ে সোমবার একটি ঘোষণা দিতে যাচ্ছে। সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের নির্দেশে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয় বলে মার্কিন যুক্তরাষ্ট্র স্বীকার করার পর এ বিষয়ে ঘোষণা দিতে যাচ্ছে ওয়াশিংটন।

যুবরাজকে শাস্তি দেওয়ার বিষয়ে জানতে চাইলে বাইডেন বলেন, সৌদি আরবের সঙ্গে সাধারণভাবে যা করতে যাচ্ছি সে বিষয়ে সোমবার একটি ঘোষণা দেওয়া হবে। এই ঘোষণার বিস্তারিত কিছু জানাননি মার্কিন প্রেসিডেন্ট। তবে হোয়াইট হাউজের এক কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন, গুরুত্বপূর্ণ কোনও পদক্ষেপের প্রত্যাশা করা হচ্ছে না।

ওই কর্মকর্তা বলেন, শুক্রবার( ২৬ ফেব্রুয়ারি) প্রশাসন একগুচ্ছ নতুন পদক্ষেপ নিয়েছে। প্রেসিডেন্ট সোমবারের যে ঘোষণার কথা বলেছেন তাতে পররাষ্ট্র মন্ত্রণালয় এসব পদক্ষেপের বিস্তারিত তুলে ধরতে পারে।

এদিকে খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের পর সমালোচনার মুখে রয়েছে বাইডেন প্রশাসন। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের সম্পাদকীয়তে সৌদি যুবরাজের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না নেওয়ার কারণে ক্ষোভ প্রকাশ করা হয়। এদিকে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনকে প্রত্যাখ্যান করেছে সৌদি আরব।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নির্মমভাবে খুন হন সাংবাদিক জামাল খাশোগি। তার মরদেহ টুকরো টুকরো করে ফেলা হয়। তিনি সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন। শুরু থেকেই হত্যার নির্দেশদাতা হিসেবে মোহাম্মদ বিন সালমানকে সন্দেহ করা হচ্ছে।

সূত্রঃ পার্স টুডে

ভিন্নবার্তা ডটকম/এন

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD