1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
কোভ্যাক্সের ৬ কোটি ৮০ লাখ টিকার তথ্য প্রত্যাহার |ভিন্নবার্তা
ভুল তথ্যে বিশ্বব্যাংকের প্রতিবেদন

কোভ্যাক্সের ৬ কোটি ৮০ লাখ টিকার তথ্য প্রত্যাহার

vinnabarta.com
  • প্রকাশ : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১, ১১:৫২ পূর্বাহ্ন

আগামী মাসের শুরুতে বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে ৬ কোটি ৮০ লাখ ডোজ টিকা পাবে বাংলাদেশ- বিশ্বব্যাংকের দেওয়া এ তথ্যটি প্রত্যাহার করে নিয়েছে সংস্থাটি। গত ১২ এপ্রিল ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ শীর্ষক বিশ্বব্যাংকের প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছিল। বলা হচ্ছে তথ্যটি ছিল ভুল।

যদিও বিশ্বব্যাংকের ঢাকা অফিস থকে বলা হয়েছে সেটি পুরনো তথ্যের ভিত্তিতে করায় এমন হয়েছে। সম্প্রতি প্রতিবেদনের ওই অংশটি আপডেট (সংশাধন) করা হয়েছে।

মে মাসের শুরুতে কোভ্যাক্স থেকে ৬ কোটি ৮০ লাখ ডোজ টিকা পাওয়ার খবরে আশায় বুক বাঁধে সাধারণ মানুষ। ওই প্রতিবেদন প্রকাশ উপলক্ষ্যে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মাসি মিয়াং টেম্বন। প্রতিবেদন উপস্থাপন করেন সংস্থার সিনিয়র ইকোনমিস্ট বানার্ড হ্যাভেন।

এ বিষয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপষ্টো ড. মির্জ্জা আজিজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, বিশ্বব্যাংকের মতো সংস্থার কাছে এ ধরনের ভুল কাঙ্খিত নয়। তবে এটা কেন হয়েছে, কীভাবে হয়েছে তা খতিয়ে দেখা যেতে পারে। এ নিয়ে আমার মন্তব্য করার কিছু নেই।

বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের যোগাযোগ কর্মকর্তা মেহেরিন এ মাহবুব মঙ্গলবার বলেন, ভুল করে এমন তথ্য দেওয়া হয়েছে বিষয়টি এমন নয়। তথ্যটি ছিল পুরনো। তখন পর্যন্ত ভারত টিকা রপ্তানি বন্ধের ঘোষণা দেয়নি। এছাড়া একটি প্রতিবেদন চূড়ান্ত করা হয় প্রকাশের অন্তত সপ্তাহ দুয়েক আগে। তাই এ রকম তথ্য প্রকাশ হয়েছে।

তিনি বলেন, আমাদের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন কিন্তু প্রেস কনফারেন্সে টিকার বিষয়টি তোলেননি। জানতে চাইলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব ও বিশ্বব্যাংক উইংয়ের প্রধান আবদুল বাকি বলেন, কোভ্যাক্স থেকে টিকা প্রাপ্তির বিষয়টি গণমাধ্যমে দেখার পর আমরা বিশ্বব্যাংক ঢাকা অফিসের কাছে বিস্তারিত জানতে চেয়েছিলাম।

তারা জানিয়েছে এটি ভুলবশত মিস কোড হয়েছে। প্রকাশের পরই তারা সেটি প্রত্যাহার করে নিয়েছে। প্রত্যাহারের চিঠিও পাঠিয়েছে বিশ্বব্যাংক। সূত্র: যুগান্তর।

সংবাদ সম্মেলনে মার্সি মিয়াং টেম্বন বলেছিলেন, ভ্যাকসিন প্রাপ্তি নিয়ে বৈশ্বিকভাবে অনিশ্চয়তা রয়েছে। তবে বাংলাদেশ কোভ্যাক্স থেকে টিকা খুব শিগগিরই পাবে। বাংলাদেশ সরকারের টিকা কিনতে অর্থের কোনো সমস্যা নেই। এছাড়া কোভ্যাক্সের সঙ্গে বিশ্বব্যাংকও রয়েছে।
ভিন্নবার্তা ডটকম/এসএস

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD