1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. newspost2@vinnabarta.com : ebrahim-News :
  6. vinnabarta@gmail.com : admin_naim :
  7. admin_pial@vinnabarta.com : admin_pial :

কলকাতায় শুরু হচ্ছে ১১তম বাংলাদেশ বইমেলা

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩ ১০:৩২ am

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো, কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি ঢাকা- এর সম্মিলিত উদ্যোগে কলকাতার কলেজ স্কোয়ার প্রাঙ্গণে শুরু হতে চলেছে ১১তম বাংলাদেশ বইমেলা।

সোমবার, ৪ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে বাংলাদেশ বইমেলা। সোমবার বিকেল ৪ টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যালয় ও উচ্চ শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব মফিদুল হক, ট্রাস্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর, বাংলাদেশ। এই আয়োজনের বিশেষ সম্মাননীয় অতিথি হিসেবে আরও উপস্থিত থাকবেন তৃণমুল কংগ্রেস বিধায়ক দেবাশিস কুমার, বিধায়ক বিবেক গুপ্তা।

বাংলাদেশের বিভিন্ন প্রকাশনা সংস্থা এই মেলায় অংশগ্রহণ করছে। মেলায় প্রতিদিন বাংলাদেশের বই বিক্রির পাশাপাশি সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
রবিবার কলকাতার বাংলাদেশ উপ হাইকমিশনে এক সংবাদ সম্মেলন থেকে এইসব তথ্য দেওয়া হয়। এই সমাজ সম্মেলনের উপস্থিত ছিলেন আন্দালিব ইলিয়াস, প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, প্রথম সচিব (বাণিজ্য) শামসুল আরিফ, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল সমিতির সহসভাপতি মাজহারুল ইসলাম প্রমুখ।

আন্দালিব ইলিয়াস জানান ‘প্রতিদিন দুপুর ১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এই বইমেলা অনুষ্ঠিত হবে। ১৯ দিনের এই বইমেলায় অংশ নিচ্ছে বাংলাদেশের শীর্ষস্থানীয় ৬৫টি প্রকাশনা সংস্থা। ডিসেম্বর বিজয়ের মাস- স্বভাবতই বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে মেলাপ্রাঙ্গণে স্থাপন করা হয়েছে “হৃদয়ে বঙ্গবন্ধু” স্টল। বঙ্গবন্ধুর লেখা ও বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিভিন্ন বইয়ের ডিসপ্লে থাকবে যদিও সেটি বিক্রির উদ্দেশ্য নয়। এছাড়া বঙ্গবন্ধুর বিভিন্ন ছবি সেখানে প্রদর্শনী করা হবে। বঙ্গবন্ধু সার্বক্ষণিকভাবে বঙ্গবন্ধুর বিভিন্ন ডকুমেন্টারি চলতে থাকবে। এর মূল উদ্দেশ্য যারা বঙ্গবন্ধুকে জানতে চান, যারা তাকে নিয়ে গবেষণা করতে চান তারা উপকৃত হবেন।’

মেলায় বই বিক্রির পাশাপাশি প্রতিদিন সন্ধ্যায় থাকবে আলোচনা, কবিতা পাঠ এবং বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা। উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের স্বনামধন্য শিল্পী ফরিদা পারভীন।



আরো




মাসিক আর্কাইভ