শিরোনাম

করোনা নিয়ে রোববার ভিডিও কনফারেন্সে বসছেন সার্ক নেতারা

ভিন্নবার্তা, ডেস্ক

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কৌশল নির্ধারণের জন্য রোববার ভিডিও কনফারেন্সে বসছেন সার্ক নেতারা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আহ্বানে সাড়া দিয়ে নেতারা এই কনফারেন্সে বসাতে রাজি হয়েছেন। একটি সূত্র জানিয়েছে, রোববার বিকেল ৫টায় ওই ভিডিও কনফারেন্স হতে পারে।

দক্ষিণ এশিয়ায় করোনা ভাইরাসের বিরুদ্ধে সম্মিলিত উদ্যোগ নেওয়ার জন্য শুক্রবার টুইটারে ভিডিও কনফারেন্সের জন্য সার্ক নেতাদের আহ্বান জানান মোদী।

তিনি টুইটারে লেখেন, করোনা ভাইরাস ঠেকাতে আমি সার্ক দেশগুলোর নেতাদের একটি শক্তিশালী কৌশল গ্রহণের প্রস্তাব করছি। আমাদের জনগণকে সুস্থ রাখার স্বার্থে আমরা এ নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করতে পারি। সুস্থ পৃথিবীর জন্য সম্মিলিতভাবে আমরা একটা উদাহরণ সৃষ্টি করতে পারি।

মোদীর আহ্বানের পরপরই বাংলাদেশ এতে সম্মতি জানায়। এরপর সার্কের অন্যান্য দেশের সঙ্গে পাকিস্তানও রাজি হয়।

শনিবার পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন দেড় লাখের বেশি মানুষ। মারা গেছেন ৫,৬১৭ জন। এর মধ্যে চীনে মারা গেছেন ৩১৮৯ জন, ইতালিতে ১২৬৬ জন ও ইরানে ৬১১ জন। বাকিগুলো অন্যান্য দেশে।

সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারতে ৮৪ জন আক্রান্ত হলেও মারা গেছেন ২ জন। পাকিস্তানে ৩১ জন আক্রান্ত হলেও কেউ মারা যাননি।

বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে দু’জন আগেই সেরে উঠেছেন। সর্বশেষ বাকি একজনের নমুনা পরীক্ষা করেও করোনা নেগেটিভ এসেছে। আরেকবার পরীক্ষার পর নেগেটিভ এলে তাকে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

করোনা ঠেকাতে ভারত সব ধরনের পর্যটন ভিসা বাতিল করেছে। বিশ্বের বেশ কয়েকটি দেশও স্কুল কলেজ বন্ধ করাসহ ভিসা বাতিল করেছে। ফ্লাইট প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে।

পৃথিবীব্যাপী এই সংকটকে মহামারী ঘোষণা করেছে জাতি সংঘ। চীনে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি হলেও সেখানে প্রকোপ কমে এসেছে। কিন্তু সংক্রমণ বাড়ছে ইউরোপ ও আফ্রিকার দেশগুলোতে। উইরোপের ইতালি ও স্পেন সবচেয়ে সংকটময় সময় পার করছে।

ভিন্নবার্তা/এমএসআই

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
আরো পড়ুুন