শিরোনাম

করোনা কখনও ধ্বংস হবে না: ফাউসি

দ্য হিল ও আলজাজিরার :

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এই বছরে সম্পূর্ণরূপে ধ্বংস হওয়ার সম্ভাবনা কম বলে জানিয়েছেন মার্কিন চিকিৎসক অ্যান্থনি স্টিফেন ফাউসি।
তিনি বলেন, করোনা কখনও ধ্বংস হবে না। এ ধরনের রোগ-জীবাণু কখনও ধ্বংস হয় না। বৃহস্পতিবার ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজের পরিচালক ও দেশটির বিশিষ্ট সংক্রামক রোগ বিশেষজ্ঞ ফাউসি।

করোনাভাইরাস প্রতিরোধে সামনে থেকে নেতৃত্ব দেয়ায় যুক্তরাষ্ট্রে খ্যাতি অর্জন করেছেন ফাউসি। সংকটকালে বৈজ্ঞানিক বিষয়ে ট্রাম্পের বিভিন্ন বক্তব্যের বিরোধিতা করেন তিনি।

এছাড়া মার্কিন প্রেসিডেন্টের দেয়া বক্তব্য সংশোধন করেও দিয়েছেন এই সংক্রামক বিশেষজ্ঞ। তিনি বলেছেন, নতুন করোনভাইরাসটি একটি মৌসুমি ফ্লুর প্রকৃতি ধারণ করবে।

কারণ এটি বিশ্বব্যাপী নিয়ন্ত্রণে আসার সম্ভাবনা খুব কমই রয়েছে। ডা. ফাউসি একাধারে ইমিউনোলজিস্ট এবং ১৯৮৪ সাল থেকে যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইন্সটিটিউটের পরিচালক হিসেবে কাজ করেছেন।

মার্কিন চিকিৎসকরা তাকে আদর্শ হিসেবে মানেন। করোনা নিয়ে প্রায় প্রতিদিনই নতুন নতুন অবাক করা তথ্য দিচ্ছেন তিনি। গত সপ্তাহেই তিনি বলেন, বিশ্বে হয়তো সেই স্বাভাবিক জীবন আর নাও ফিরতে পারে। বৃহস্পতিবার ফক্স নিউজের সাক্ষাৎকারে তাকে প্রশ্ন করা হয়, করোনা ভাইরাস নির্মূল করা যাবে কি না।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
আরো পড়ুুন