1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
করোনার টিকা নিলেন কিম - |ভিন্নবার্তা

করোনার টিকা নিলেন কিম

vinnabarta.com
  • প্রকাশ : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০, ১২:১০ pm

উত্তর কোরীয় নেতা কিম জং উন ও তার পরিবারকে করোনাভাইরাসের পরীক্ষামূলক টিকা সরবরাহ করেছে চীন। জাপানি গোয়েন্দা সংস্থার দুটি অজ্ঞাত সূত্রের বরাতে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের এক বিশ্লেষক এমন দাবি করেন।

ওয়াশিংটনের থিংকট্যাংক সেন্টার ফর ন্যাশনাল ইন্টারেস্টের উত্তর কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ হ্যারি কাজিয়ানস বলেন, কিমসহ উত্তর কোরিয়ার বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে টিকা দেয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য মিলেছে। কিন্তু কোন কোম্পানি এই টিকা সরবরাহ করেছে বা তার নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে কিনা; তা এখন পর্যন্ত জানা সম্ভব হয়নি।

১৯ফোর্টিফাইভ নামের একটি অনলাইন নিউজপোর্টালে এক নিবন্ধে কাজিয়ানিস বলেন, কিম পরিবারের উচ্চ পদস্থ কয়েকজন কর্মকর্তাকে গত দুই থেকে তিন সপ্তাহের মধ্যে এই টিকার সরবরাহ করা হয়েছে। চীন সরকারের টিকা উদ্ভাবনকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাদের এই টিকা দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের চিকিৎসাবিজ্ঞানী পিটার জে হোটেজকে উদ্ধৃত করে কাজিয়ানিস বলেছেন, কমপক্ষে তিনটি চীনা প্রতিষ্ঠান করোনার টিকা তৈরি করছে। এর মধ্যে রয়েছে সিনোভ্যাক বায়োটেক লিমিটেড, ক্যানসিনো ও সিনোফার্ম গ্রুপ।

সিনোফার্ম জানিয়েছে, চীনে প্রায় ১০ লাখ মানুষকে টিকা দিয়েছে তারা। তবে এ তিন প্রতিষ্ঠানের পক্ষ থেকে এখনো তাদের পরীক্ষামূলক টিকার তৃতীয় পর্যায়ে ফলাফল ঘোষণা করা হয়নি।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে তাদের দেশে করোনার সংক্রমণ শনাক্তের কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

তবে দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএস) বলছে, উত্তর কোরিয়া চীনের সঙ্গে ব্যবসা-বাণিজ্য করায় তাদের দেশে করোনার সংক্রমণের বিষয়টি উড়িয়ে দেয়া যায় না। চীনে করোনার উৎপত্তি হয়েছিল। তবে গত জানুয়ারি মাসেই সীমান্ত বন্ধ করে দেয় উত্তর কোরিয়া।

ভিন্নবার্তা/এন

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD