1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ট্রায়াল ফের শুরু - |ভিন্নবার্তা

করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ট্রায়াল ফের শুরু

vinnabarta.com
  • প্রকাশ : বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০, ১১:১৯ am

করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আবার শুরু হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

দ্য ল্যানসেট মেডিকেল জার্নালে ‘হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহারে মৃত্যুঝুঁকি বৃদ্ধি পায়’ এমন একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর পর কোভিড-১৯ রোগীর চিকিৎসা সুরক্ষার কথা বিবেচনায় নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ২৫ মে ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার বন্ধের নির্দেশ দেয়।

তবে সংস্থাটি এখন নিরাপত্তা ঝুঁকির যে সব বিষয় ছিল তা পর্যালোচনা করে সিদ্ধান্তে পৌঁছেছে হাইড্রোক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধের ‘কোনও কারণ নেই’। তাই ওষুধটির কার্যকারিতা দেখার জন্য পরীক্ষামূলক ব্যবহার চলবে। এমন সিদ্ধান্তের কথা জানিয়ে দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হাইড্রোক্সিক্লোরোকুইন সাধারণত আর্থ্রাইটিসের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ অনেকেই কোভিড-১৯ এর চিকিৎসার জন্য ওষুধটি ব্যবহারের পরামর্শ ও সমর্থন দিয়েছেন। সেই সঙ্গে সরকারিভাবে সরবরাহ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রোয়াসুস বলেন, হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নিরাপত্তা সতর্কতা হিসেবে নেওয়া হয়েছিল। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে হাইড্রোক্সিক্লোরোকুইনের প্রয়োগ কতটা নিরাপদ ও কার্যকরী পর্যবেক্ষণ করা হয়েছে। সাময়িকভাবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধের যে সিদ্ধান্ত হয়েছিল তা প্রত্যাহার করা হলো।

তিনি বলেন, আমাদের নিরীক্ষণ কমিটি ডেটা পর্যালোচনা করেছে। মৃত্যুর ঝুঁকির তথ্যও পর্যালোচনা করেছে। এতে ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার বন্ধের কারণ পায়নি। তাই হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার অব্যাহত রাখার সমর্থন দিয়েছে।

সেই সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওষুধটি ব্যবহারের পরীক্ষাগুলোর ডাটা পর্যবেক্ষণে রাখবে বলে জানান ডব্লিউএইচও প্রধান।

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD