শিরোনাম

ওআইসিকে করোনা ফান্ড গঠনের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) দেশগুলোকে করোনা ফান্ড গঠনের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, বাংলাদেশে ওআইসিভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের আহ্বান জানিয়েছি তারা যেন এ সংস্থায় কোভিড-১৯ মোকাবিলা বিশেষ ফান্ড গঠন করতে তার দেশের সরকারকে অনুরোধ করে।

বার্তা২৪.কম-কে একান্তে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

গত শনিবার (১১ এপ্রিল) করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশের দরিদ্র মানুষের জন্য ৬ টন খাদ্য সহায়তা প্রদান করেছেন ওআইসিভুক্ত দেশের রাষ্ট্রদূতরা।

এদিকে গত সপ্তাহে ওআইসি জেদ্দায় করোনাভাইরাস মহামারি নিয়ে স্বাস্থ্যমন্ত্রীদের মধ্যে জরুরি অনলাইন সভা করেছে। ওআইসির সেক্রেটারি জেনারেল ড. ইউসুফ বিন আহমেদ আল-ওথাইমিন বলেছেন, এমন এক সময়ে সম্মেলন করা হচ্ছে যখন বিশ্ব এক নজিরবিহীন চ্যালেঞ্জের মুখোমুখি, লাখো মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর স্বাস্থ্যসেবা বাড়ানোর জন্য জরুরি সহায়তা প্রয়োজন।

অন্যদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সার্ক কোভিড-১৯ ফান্ড গঠন করা হয়েছে। এই ফান্ডের জন্য তাদের প্রতিশ্রুতি ঘোষণা করেছে-
ভারত ১০ মিলিয়ন, পাকিস্তান ৩ মিলিয়ন, শ্রীলঙ্কা ৫ মিলিয়ন, বাংলাদেশ ১.৫ মিলিয়ন, নেপাল এবং আফগানিস্তান এক মিলিয়ন, মালদ্বীপে ০.২ মিলিয়ন এবং ভুটান ০.১ মিলিয়ন ডলার।

ভিন্নবার্তা/এমএসআই

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
আরো পড়ুুন