1. jashimsarkar1980@gmail.com : admin : jashim sarkar
  2. naim@vinnabarta.com : admin_naim :
  3. admin_pial@vinnabarta.com : admin_pial :
  4. admin-1@vinnabarta.com : admin : admin
  5. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  6. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
এবার ‘বিমানবন্দর থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ’ উত্তর কোরিয়ার - |ভিন্নবার্তা




এবার ‘বিমানবন্দর থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ’ উত্তর কোরিয়ার

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২ ১২:১৫ অপরাহ্ন

উত্তর কোরিয়া আজ সোমবার আবারও সাগরে স্বল্প-পাল্লার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ নিয়ে চলতি মাসে চতুর্থ বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

দক্ষিণ কোরীয় সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ আজ উত্তর কোরিয়ার দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর দিয়ে বলেছেন, দেশটির রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এয়ারফিল্ড থেকে ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে, ক্ষেপণাস্ত্রগুলো কতটা পথ পাড়ি দিয়েছে, তা জানাতে পারেনি দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

জাপান সরকারও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করে এর নিন্দা জানিয়ে বলেছে, এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তায় হুমকি সৃষ্টি করবে।

জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যাপারে যথাসম্ভব তথ্য সংগ্রহ করার নির্দেশ দিয়ে বলেছেন, সাগরে অবস্থানরত জাহাজ এবং আকাশে চলাচলকারী ফ্লাইটের নিরাপত্তা রক্ষা করতে হবে।

জাপানের কোস্টগার্ড তাৎক্ষণিকভাবে দেশটির পানিসীমায় অবস্থানরত জাহাজগুলোকে এ ব্যাপারে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়। কোস্টগার্ড পরে জানায়, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রগুলো হয়তো আরও আগে সাগরে পড়েছে।

উত্তর কোরিয়া চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ধারাবাহিকভাবে ক্ষেপণাস্ত্র শক্তি প্রদর্শন করে আসছে। তবে, দেশটি নিজে তাৎক্ষণিকভাবে এসব পরীক্ষার খবর প্রচার করে না।

গত সপ্তাহে উত্তর কোরিয়া জানায়, দেশটি একটি হাইপারসনিক (শব্দের চেয়ে বেশি গতিবেগ সম্পন্ন) ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। যেটির উৎক্ষেপণ সরাসরি পর্যবেক্ষণ করেছেন দেশটির নেতা কিম জং-উন। মূল পরীক্ষার দুদিন পর পিয়ংইয়ং এ খবর ঘোষণা করে। এরপর গত শুক্রবার উত্তর কোরিয়া একটি ট্রেন থেকে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

ভিন্নবার্তা ডটকম/এন



আরো




মাসিক আর্কাইভ