1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
উপনির্বাচনের ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে তফসিল ঘোষণা - |ভিন্নবার্তা

উপনির্বাচনের ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে তফসিল ঘোষণা

vinnabarta.com
  • প্রকাশ : বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০, ০৪:৫৩ অপরাহ্ন

ঢাকা-৫ ও নওগাঁ-৬ সংসদীয় আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগের ঘোষণা অনুযায়ী এই দুই সংসদীয় আসনে ১৭ অক্টোবর ভোট হবে। তবে আজ পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করা হয়।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ সেপ্টেম্বর (বৃহস্পতিবার)। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২০ সেপ্টেম্বর (রোববার)। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৭ সেপ্টেম্বর (রোববার)। প্রতীক বরাদ্দ ২৮ সেপ্টেম্বর (সোমবার)।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর এ তফসিল ঘোষণা করেন।

ঢাকা- ৫ আসনের উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে (ঢাকা অঞ্চল), সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে থানা নির্বাচন অফিসার ডেমরা ও থানা নির্বাচন অফিসার মতিঝিলকে।

নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে- জেলা নির্বাচন কর্মকর্তাকে এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন নিয়ামতপুর উপজেলা নির্বাচন কর্মকর্তাকে।

এর আগে ৬ মে বার্ধক্যজনিত কারণে সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা মারা গেলে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। গত ২৭ জুলাই নওগাঁ-৬ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য ইসরাফিল আলম করোনা আক্রান্ত হয়ে মারা যান। ফলে এ আসনটিও শূন্য হয়।

উল্লেখ্য, সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফা অনুযায়ী সংসদ ভেঙে যাওয়া ছাড়া অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে কোনো দৈব-দুর্বিপাকের কারণে ইসি আরও ৯০ দিনের মধ্যে এ নির্বাচন করতে পারবে।

ভিন্নবার্তা/এসআর

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD