1. admin-1@vinnabarta.com : admin : admin
  2. admin-2@vinnabarta.com : Rumana Jaman : Rumana Jaman
  3. admin-3@vinnabarta.com : Saidul Islam : Saidul Islam
  4. bddesignhost@gmail.com : admin : jashim sarkar
  5. newspost2@vinnabarta.com : ebrahim-News :
  6. vinnabarta@gmail.com : admin_naim :
  7. admin_pial@vinnabarta.com : admin_pial :

ঈদ জামাত শেষে চলছে পশু কুরবানি

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : সোমবার, ১৭ জুন, ২০২৪ ১০:৩৯ am

পবিত্র ঈদুল আজহার নামাজ শেষে পশু কুরবানি দেওয়া শুরু করেছেন সামর্থবান মুসল্লিরা। ত্যাগের মহিমা এবং আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে প্রতিবছরই পবিত্র ঈদুল আজহায় আল্লাহর সন্তুষ্টির জন্য কুরবানি দিয়ে থাকেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

ঈদের দিন সোমবার (১৭ জুন) ঈদের নামাজ শেষে রাজধানীসহ সারা দেশে পশু কোরবানি দিতে দেখা যায় ধর্মপ্রাণ মুসলমানদের। কুরবানি করা যাবে ঈদের তৃতীয় দিন পর্যন্ত।

সরেজমিন দেখা যায়, প্রতিটি পাড়া-মহল্লায় সামর্থ্য ও পছন্দ অনুযায়ী গরু, মহিষ, খাসি, ভেড়া, দুম্বা কুরবানি চলছে। বাবা-ছেলে, পরিবারের সদস্য ও প্রতিবেশীরা সবাই মিলে কোরবানিতে অংশ নিয়েছেন। কসাইরাও ব্যস্ত সময় পার করছেন। পশুর চামড়া ছাড়িয়ে মাংস প্রস্তুত করে দিচ্ছেন তারা।

এদিকে, রাজধানী ঢাকার পরিচ্ছন্নতায় এবার বিশেষ গুরুত্ব দিয়েছে দুই সিটি করপোরেশন। কুরবানির পরপরই রক্ত, মলমূত্র ও বর্জ্য দ্রুত সরিয়ে ফেলতে বলা হয়েছে। দুর্গন্ধ আর জীবাণু যাতে ছড়িয়ে না পড়ে, সে জন্য পশু জবাইয়ের স্থানে ব্লিচিং পাউডার ছড়িয়ে দিতে হবে। ব্যবহারের পর মাংস কাটার সরঞ্জাম এবং পাত্রগুলোর পরিচ্ছন্নতার দিকেও দিতে হবে নজর। ঘর থেকে মাংসের দুর্গন্ধ দূর করতে লেবুর রস-বেকিং সোডা ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।



আরো




মাসিক আর্কাইভ