1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
ইয়েমেন ইস্যুতে সৌদি যাচ্ছেন বাইডেনের উপদেষ্টা - |ভিন্নবার্তা

ইয়েমেন ইস্যুতে সৌদি যাচ্ছেন বাইডেনের উপদেষ্টা

vinnabarta.com
  • প্রকাশ : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১, ০৯:৩৩ pm

ইয়েমেন ইস্যুতে সৌদি আরব যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। তিনি দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করবেন।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ইয়েমেনে যুদ্ধ বিরতির দিকে এগিয়ে যাওয়ার জন্য সৌদিকে চাপ দিতেই এ সফর। এর মাধ্যমে বাইডেন প্রশাসনের উচ্চ পদের কোনো ব্যক্তি এই প্রথম সৌদি সফরে যাবেন।

সৌদি প্রিন্স ছাড়াও দেশটির ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন সালমানের সঙ্গেও জেক সুলিভানের সাক্ষাৎ করার কথা রয়েছে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন সফরের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, রিয়াদের পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতেও সফর করবেন সুলিভান। এ সময় তার সঙ্গে থাকবেন জাতীয় নিরাপত্তা পরিষদের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার সমন্বয়কারী ব্রেট ম্যাকগার্ক এবং ইয়েমেনে নিযুক্ত মার্কিন বিশেষ দূত টিম লেন্ডারকিং । ইয়েমেনে যুদ্ধ বন্ধ করার জন্য লেন্ডারকিং এর আগেও সৌদি এবং ওমান ভ্রমণ করেছিলেন।

গত সপ্তাহে জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনের ফাঁকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন উপসাগরীয় সহযোগিতা পরিষদের সঙ্গে বিভিন্ন ইস্যুতে আলোচনা করেছেন।

এর আগে ফেব্রুয়ারিতে মার্কিন গোয়েন্দা সংস্থা ওয়াশিংটন পোস্টের সাংবাদিক ও সৌদি সমালোচক জামাল খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, ওই হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি প্রিন্স সরাসরি জড়িত ছিলেন। তারপরও যুক্তরাষ্ট্র এ ব্যাপারে কোনো পদক্ষেপ না নেওয়ায় ব্যাপক সমালোচনা হয়। কিন্তু যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের কোনো কর্মকর্তার এ সফর দুই দেশের মধ্যে ভালো সম্পর্কেরই ইঙ্গিত দেয়।

এদিকে জুলাইয়ে ওয়াশিংটন ডিসিতে উচ্চ পর্যায়ের বৈঠকে মোহাম্মদ বিন সালমানকে আমন্ত্রণ জানানোর ফলেও ব্যাপক সমালোচনা হয়েছিল।
ভিন্নবার্তা ডটকম/এন

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD