1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
ইতালিতে নতুন সরকারের মন্ত্রিপরিষদ গঠিত |ভিন্নবার্তা

ইতালিতে নতুন সরকারের মন্ত্রিপরিষদ গঠিত

vinnabarta.com
  • প্রকাশ : বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ইতালির নতুন প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে নতুন মন্ত্রিপরিষদের নামের তালিকা ঘোষণা করেছেন। দেশটি নতুনভাবে পথচলা শুরু করল
প্রধামন্ত্রীসহ ২৩ সদস্যবিশিষ্ট মন্ত্রিপরিষদের তালিকা ঘোষণার মধ্য দিয়ে।

ডেমোক্রেটিক পার্টি (পিডি) ১০ এবং ফাইস্টার মুভমেন্টের ১২ জন নিয়ে মন্ত্রিপরিষদ গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রী কন্তে পদত্যাগ করার পর নতুন করে দেশটিতে সরকার সংকট দেখা দেয়। বুধবার কিজি ভবনে প্রধানমন্ত্রী কন্তে আনুষ্ঠানিকভাবে মন্ত্রিপরিষদের নামের তালিকা ঘোষণা করেন।

এরপর বর্তমান জোট পিডি এবং পাঁচ তারকা কোয়ালিশন করে কন্তেকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করলে আবারও জুসেপ্পে কন্তে দ্বিতীয় বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি সেরজো মাতারেল্লা।

ইতালির নতুন মন্ত্রিপরিষদ ফেডেরিকো ডিইনকা- সংসদ জনসংযোগ, পাওলা পিসানো-প্রযুক্তি উদ্ভাবন এবং ডিজিটালাইজেশন, ফাবিয়ানা দাদোন-জন প্রশাসন, ফ্রান্সেস্কো বোকিয়া-আঞ্চলিক বিষয় এবং স্বায়ত্তশাসন, জিউসেপ প্রোভেনজানো-দক্ষিণ, ভিনসেঞ্জো স্পাডাফোরা-যুবনীতি ও ক্রীড়া, এলেনা বোনেটি-সমসুযোগ ও পরিবার, এনজো আমেনডোলা-ইউরোপীয় বিষয়, সাবেক উপপ্রধান মন্ত্রী লুইজি দি মাইও- পররাষ্ট্রমন্ত্রী, লুসিয়ানা ল্যামরোজ-স্বরাষ্ট্রমন্ত্রী।

এ ছাড়া আলফোনসো বোনাফেড-আইন (ন্যায় বিচার), লরেঞ্জো গেরিনি- প্রতিরক্ষা, রবার্তো গ্যুটিয়ারি- অর্থনীতি এবং অর্থ, স্টেফানো পাতুয়ানেলি- অর্থনৈতিক উন্নয়ন, তেরেসা বেলানভা- কৃষি খাদ্য এবং বনজ, সার্জিও কোস্টা- পরিবেশ, পাওলা দে মেশেলি- অবকাঠামো এবং পরিবহন, নুনছা কাতালফো- শ্রম এবং সামাজিক নীতি, লরেঞ্জো ফাইওরোমন্টি- শিক্ষা, ডারিও ফ্রান্সেসিচিনি- সাংস্কৃতিক এবং পর্যটন, রবার্তো স্পেরানজা- স্বাস্থ্য।

উল্লেখ্য, ২০১৮ সালে নির্বাচনে কোনো দল এককভাবে সরকার গঠন করার মতো ভোট পায়নি। ফলে কট্টর ডানপন্থী লেগা নর্দ সাধারণ সম্পাদক সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সালভিনি ও ফাইস্টার মুভমেন্ট লুইজি দি মাইও জোট বেঁধে সরকার গঠন করে। এক বছরের মধ্যে সরকার পদত্যাগ করায় চরম অস্থিরতা দেখা দেয়।

পাশাপাশি লেগা নর্দের সাথে ফাইভস্টার মুভমেন্টের কথায় বনিবনা না হওয়ায় তাদের জোট ভেঙে যায়। ফাইভস্টার মুভমেন্ট ডেমোক্রেটিক পার্টির (পিডি) সাথে জোট বেঁধে আগের প্রধানমন্ত্রীকে নির্বাচিত করে নতুন মন্ত্রিপরিষদ গঠনের জন্য আলাপ-আলোচনার পর মন্ত্রিপরিষদের নামের তালিকা ঘোষণা করেন।

আজ (বৃহস্পতিবার) নতুন মন্ত্রিপরিষদের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে।

এনআই/শিরোনামবিডি

আরো পড়ুন

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By ProfessionalNews