1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
আমেরিকায় পেঁয়াজ থেকে ছড়াচ্ছে নতুন ব্যাকটেরিয়া |ভিন্নবার্তা

আমেরিকায় পেঁয়াজ থেকে ছড়াচ্ছে নতুন ব্যাকটেরিয়া

vinnabarta.com
  • প্রকাশ : সোমবার, ১০ অগাস্ট, ২০২০, ১২:৪১ অপরাহ্ন

করোনাভাইরাসের পাশাপাশি আমেরিকায় আরও একটি ব্যাকটেরিয়ার সংক্রমণ শুরু হয়েছে। সালমোনেলা নিউপোর্ট নামের এই ব্যাকটেরিয়ার জীবাণু ছড়াচ্ছে পেঁয়াজ থেকে। দেশটির মিশিগান অঙ্গরাজ্যে ইতিমধ্যে এই জীবাণুর সংক্রমণে ৩৬ জন আক্রান্ত হয়েছে।

সিডিসি জানিয়েছে, মিশিগানে পেঁয়াজ থেকে সৃষ্ট সালমোনেলা নিউপোর্টে ৩৬ জন সংক্রমিত হয়েছে। ফেডারেল ও রাজ্যের স্বাস্থ্য আধিকারিকেরা পেঁয়াজের সঙ্গে সংশ্লিষ্ট এ রোগের প্রাদুর্ভাবের কারণ তদন্ত করে দেখছেন। আমেরিকার ৪৩টি রাজ্যে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৬৪০ জন। শিশু থেকে সব বয়সী মানুষ এতে সংক্রমিত হচ্ছে।

প্রাথমিকভাবে থমসন ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থার সরবরাহ করা লাল পেঁয়াজ এর জন্য দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। স্বাস্থ্য আধিকারিকেরা বলছেন, কোথা থেকে আসছে, তা না জেনে পেঁয়াজ বিক্রি ও খাওয়া যাবে না। এই সতর্কতায় অন্তর্ভুক্ত রয়েছে লাল, হলুদ, সাদা ও মিষ্টি পেঁয়াজ।

বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক ফেরদৌস খন্দকার বলেন, সালমোনেলা হলো টাইফয়েডের জীবাণু। এই জীবাণু মানুষের জন্য ঝুঁকিপূর্ণ। সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণে সাধারণত জ্বর, ডায়রিয়া, পেটে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। শরীরে এই ব্যাকটেরিয়া সংক্রমিত হওয়ার ছয় ঘণ্টা থেকে ছয় দিন পর্যন্ত এই উপসর্গগুলো ক্রমশ প্রকট হতে থাকে। সাধারণত চার থেকে সাত দিন পর্যন্ত এই সংক্রমণের প্রভাব লক্ষ করা যায়। এ কারণে সবাইকে সতর্ক হতে হবে।

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD