1. [email protected] : admin : admin
  2. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  3. [email protected] : Saidul Islam : Saidul Islam
  4. [email protected] : admin : jashim sarkar
  5. [email protected] : admin_naim :
  6. [email protected]om : admin_pial :

আমিরাতের নতুন প্রেসিডেন্টকে শুভেচ্ছাবার্তা বাইডেনের

ভিন্নবার্তা প্রতিবেদক
  • প্রকাশের সময় : রবিবার, ১৫ মে, ২০২২ ২:১০ pm

সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নতুন প্রেসিডেন্টকে নিজের ‘দীর্ঘদিনের বন্ধু’ বলেও উল্লেখ করেছেন তিনি।

এ বিষয়ক এক শুভেচ্ছাবার্তায় বাইডেন বলেন, ‘শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানাচ্ছি। তিনি আমরা দীর্ঘদিনের বন্ধু।’

‘যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতের জনগণ ও দুই দেশের মধ্যকার বন্ধন দৃঢ় করতে আমি তার সঙ্গে কাজ করতে আগ্রহী।’

বিবৃতিতে বাইডেন আরও বলেন, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নেতৃত্বে একটি সরকারি প্রতিনিধিদল সোমবার আমিরাতে যাবেন। সেখানে বাইডেন প্রশাসন ও যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে আমিরাতের সাবেক প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের প্রতি স্বান্তনা জানাবেন তারা।

পাশপাশি, নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করারও কথা রয়েছে কমলার। বৈঠকে বিভিন্ন ইস্যুতে দুই দেশের অংশিদারিত্বকে দৃঢ় করা এবং আগামী বছরগুলোতে দুই দেশের বন্ধনকে আরও গভীর করার ব্যাপারে আলোচনা হবে।

গত শুক্রবার বয়সজনিত নানা শারীরিক জটিলতায় ভুগে ৭৩ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দুবাইয়ের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। তার মৃত্যুর একদিন পর আমিরাত সরকারের সর্বোচ্চ সরকারী নীতি নির্ধারণী সংস্থা ফেডরেল সুপ্রিম কাউন্সিল শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে দেশের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করে।

সাবেক প্রেসিডেন্ট শেখ খলিফার সৎ ভাই শেখ মোহাম্মদ আমিরাতের ডি-ফ্যাক্টো শাসক হিসেবে পরিচিত।

পাশপাশি, ‘এমবিজেড’ নামে ব্যাপক পরিচিত শেখ মোহাম্মদকে আরব বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নেতাদের মধ্যে অন্যতম বলে মনে করা হয়। ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টের স্নাতক এই ক্রাউন প্রিন্স উপসাগরীয় অঞ্চলের অন্যতম সেরা সামরিক বাহিনীর নেতৃত্বে রয়েছেন।

সূত্র: আল আরাবিয়া

ভিন্নবার্তা ডটকম/এন



আরো




মাসিক আর্কাইভ