শিরোনাম

আবারো প্রকাশ্যে আসলেন রহস্যময় কিম

ভিন্নবার্তা প্রতিবেদক

গত কয়েক মাস ধরেই তার শারীরিক অবস্থা নিয়ে জল্পনা তুঙ্গে। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার এক প্রাক্তন কূটনীতিক দাবি করেছিলেন, কোমায় রয়েছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। তার হয়ে যাবতীয় দায়িত্ব এখন সামলাচ্ছেন কিমের বোন কিম ইয়ো জং।

তবে সমস্ত জল্পনা নস্যাৎ করে দক্ষিণ হোয়াংহেই প্রদেশের টাইফুন-বিধ্বস্ত অঞ্চল পরিদর্শনরত কিমের ছবি প্রকাশ করেছে দেশের সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ।

বৃহস্পতিবার কিমের খেতখামার পরিদর্শনের সেই ছবি নিয়ে অবশ্য অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। তবে উত্তর কোরিয়ায় যে ভাবে সমস্ত বিষয়ে গোপনীয়তা বজায় রাখা হয়, সেই দুর্ভেদ্য বলয় ভেঙে কিমের ছবির সত্যতা যাচাই করা কার্যত অসম্ভব বলে মনে করা হচ্ছে।

কেসিএনএ-র দাবি, কিম জানিয়েছেন, টাইফুন বাভির জেরে দেশে ক্ষতির পরিমাণ সামান্যই। রাজধানী পিয়ংইয়ংয়ের দক্ষিণ-পশ্চিমে দক্ষিণ হোয়াংহেই প্রদেশে সফরের পরেই কিম শস্যহানি এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে সতর্কতা জারি করেছিলেন। রাজধানীর কাছাকাছি টাইফুন আছড়ে পড়ার পরে প্রবল বৃষ্টি এবং ঝড়ে গাছ উপড়ে গেলেও এড়ানো গিয়েছে বড়সড় ক্ষতি, দাবি কেসিএনএ-র।

এ দিন কিমের বিবৃতি উদ্ধৃত করে কেসিএনএ জানিয়েছে, টাইফুনের তাণ্ডবে যে পরিমাণ ক্ষতির আশঙ্কা করা হয়েছিল, বাস্তবে ক্ষতির পরিমাণ তার তুলনায় খুবই কম। তবে ঘনঘন প্রাকৃতিক দুর্যোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কিম। চলতি মাসের শুরুতে প্রবল বৃষ্টিতে প্লাবিত হয়েছিল দেশের একাংশ। সেই সময়ে প্রচুর ফসল নষ্ট হয়েছিল। টাইফুনে ক্ষয়ক্ষতি কমাতে আগাম ব্যবস্থা নেওয়ায় দলীয় কর্মকর্তাদেরও প্রশংসা করেছেন কিম। সরকারি সংবাদ সংস্থা অবশ্য ক্ষতির বিস্তারিত তথ্য প্রকাশ করেনি।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুুন