1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
আবারও ভারত থেকে চাল কিনছে সরকার |ভিন্নবার্তা

আবারও ভারত থেকে চাল কিনছে সরকার

vinnabarta.com
  • প্রকাশ : বুধবার, ৭ এপ্রিল, ২০২১, ০৪:৫৬ অপরাহ্ন

আবারও ভারত থেকে চাল কিনছে সরকার। এ নিয়ে চলতি বছর চতুর্থ দফায় ভারত থেকে চাল আমদানির অনুমোদন দিল সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (০৭ এপ্রিল) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১২তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৪তম সভা ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মন্ত্রণালয় জানিয়েছে, খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য অধিদপ্তর ভারতের পিকে এগ্রি লিংক প্রাইভেট লিমিটেড নামক প্রতিষ্ঠানটির কাছ থেকে ১৭৪ কোটি ৬৫ লাখ ৮৩ হাজার ২০০ টাকা খরচে ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল কিনবে। এ হিসাবে প্রতি কেজি চালের দাম পড়বে ৩৫ টাকা করে।

সভাশেষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে অনুমোদন দেয়া চাল দেশে আসছে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, বিষয়টি দেখভাল করে খাদ্য ও কৃষি মন্ত্রণালয়। এসময়, দেশের কৃষক ও ভোক্তাদের স্বার্থ একসঙ্গে রক্ষায় সরকার প্রয়োজনের চেয়ে কম কিংবা অতিরিক্ত চাল কিনবে না বলেও নিশ্চিত করেন তিনি।

সভায় অনুমোদন দেয়া ছয়টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ এক হাজার ৫শ ৬৬ কোটি ৭৩ লাখ ৭৯ হাজার টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৮শ ৯৪ কোটি ২৩ লাখ টাকা আর ভারতের এক্সিম ব্যাংক থেকে ঋণ হিসাবে আসবে ৬শ ৭২ কোটি ৪৭ লাখ ৮৬ হাজার টাকা।

সভায় ১৮৮ কোটি ৩৫ লক্ষ ৫৬ হাজার ৪৫৬ টাকায় স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স এর কাছ থেকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তরের ‘গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনের উৎসমুখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন’ প্রকল্পের পূর্ত কাজ সম্পন্ন করার অনুমোদন দেয়া হয়েছে। একই দপ্তরের ‘শরীয়তপুরের মনোহর বাজার থেকে ইব্রাহিমপুর ফেরি ঘাট পর্যন্ত সড়ক উন্নয়ন’ প্রকল্পের অবকাঠামো উন্নয়নের কাজ দেয়া হয়েছে রিলায়্যাবল বিল্ডার্স, ময়েনউদ্দিন বাঁশী লিমিটেড ও ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্সকে। এই প্রস্তাবটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১শ ৩ কোটি ৩৭ লাখ ৪৪ হাজার টাকা। একই প্রকল্পের দ্বিতীয় প্যাকেজ বাস্তবায়নে ১শ ৬ কোটি ৮৪ লাখ ৭০ হাজার টাকা ব্যয়ের অনুমোদন দিয়েছে কমিটি।

এছাড়া সুইজারল্যান্ডের এওটি ট্রেডিং এজি কোম্পানির কাছ থেকে স্পট মার্কেট পদ্ধতিতে ২শ ৪৩ কোটি ৩০ লাখ ৩২ হাজার টাকায় ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ে, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সংস্থা পেট্রোবাংলাকে অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

ভিন্নবার্তা ডটকম/এন

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD