1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
আনসার আল ইসলামের আইটি প্রধানসহ গ্রেফতার ২ |ভিন্নবার্তা

আনসার আল ইসলামের আইটি প্রধানসহ গ্রেফতার ২

vinnabarta.com
  • প্রকাশ : বুধবার, ৭ এপ্রিল, ২০২১, ০৩:০০ পূর্বাহ্ন

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আইটি বিভাগের প্রধানসহ দুই সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগ (সিটিটিসি)।

গ্রেফতাররা হলেন- আরিফুল ইসলাম জাহেদ ওরফে আইমান ওরফে আরাহান ওরফে রেহান (৩০) ও বাকী বিল্লাহ ওরফে আবু সামির ওরফে জাফর ওরফে ফয়সাল (৩৪)।

মঙ্গলবার (৬ এপ্রিল) রাজধানীর পল্টন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করার বিষয়টি জানান ডিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম।

তিনি জানান, গ্রেফতারদের বিরুদ্ধে পল্টন মডেল থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের হয়েছে। এদিন তাদের ওই মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়।

সিটিটিসি সূত্র জানায়, গ্রেফতার জাহেদ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের প্রতিষ্ঠাকালীন সদস্য। তিনি ঢাকা উত্তরের দায়ী বিভাগের প্রধান দায়িত্বশীল। চট্টগ্রাম শহরে পড়াশুনা করা কালীন ২০০৮ সালে জামায়তুল মুসলিমিন নামক সংগঠনে যোগ দেন। পরবর্তীতে ঢাকায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বিবিএতে ভর্তি হন।

বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার সময় সেনাবাহিনী থেকে বহিষ্কৃত মেজর জিয়ার সঙ্গে তার পরিচয় হয় এবং আনসার আল ইসলামের দায়ী বিভাগে যোগ দেন। ধানমন্ডি, বনানী ও গুলশান এলাকার বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অনেক ছাত্র তার মাধ্যম আনসার আল ইসলামে যোগ দেন।

সাম্প্রতিক সময়ে আল-নসীহা নামক একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে সুকৌশলে উগ্রবাদী কথিত জিহাদি প্রচার-প্রচারণা চালিয়ে আনসার আল ইসলামের সদস্য নিয়োগ করতেন জাহেদ। এছাড়া তিনি সাদকাহ প্রদান ও উত্তোলনের মাধ্যমে জঙ্গি কার্যক্রমে অর্থায়ন করতেন।

গ্রেফতার বাকী বিল্লাহ আনসার আল ইসলামের তথ্যপ্রযুক্তি ও নজরদারি প্রতিরোধ বিভাগের প্রধান। তিনি বহিষ্কৃত মেজর জিয়ার মাধ্যমে ২০১৪ সালে এ সংগঠনে যোগদান করে মিডিয়া বিভাগে কাজ শুরু করেন। কিন্তু অল্প সময়ের মধ্যে তার কাজের দক্ষতা ও বহিষ্কৃত মেজর জিয়ার সঙ্গে ঘনিষ্ঠতার কারণে তাকে আনসার আল ইসলামের আইটি ও নজরদারি প্রতিরোধ বিভাগের প্রধান করা হয়। তিনি আনসার আল ইসলামের প্রধান মিডিয়া ফোরাম দাওয়ালিল্লাহ তৈরি করাসহ সংগঠনের সদস্যদের যোগাযোগের নিরাপত্তার জন্য পিজিপি এনক্রিপটেড যোগাযোগ মাধ্যম তৈরি করেন।

এছাড়াও তিনি সংগঠনের অধিক নিরাপত্তার জন্য টেইলস নামে একটি অপারেটিং সিস্টেম কাস্টমাইজড করে দেন।

নটেরডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করা বাকী বিল্লাহ রাজশাহী মেডিক্যাল কলেজে ভর্তি হলেও জঙ্গিবাদে জড়িয়ে পড়ার কারণে দ্বিতীয় বর্ষের বেশি এগুতে পারেনি।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD