1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
অবহেলায় সাভারের ফুটওভার ব্রিজ |ভিন্নবার্তা

অবহেলায় সাভারের ফুটওভার ব্রিজ

vinnabarta.com
  • প্রকাশ : সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯, ১১:১৩ অপরাহ্ন
আইল্যান্ডের ওপর দিয়ে পার হচ্ছে পথচারী

সাভার ও আশুলিয়ায় ফুটওভার ব্রিজ থাকলেও এর যথাযথ ব্যবহার করছে না পথচারীসহ শ্রমিকরা। ব্যবহার না করার ফলে ব্যবহার অনুপযোগী হচ্ছে এসব ফুটওভার ব্রিজ । আর জীবনের মায়া ত্যাগ করে সামান্য সময় বাঁচাতে ঝুঁকি নিয়েই রাস্তা পারাপার হচ্ছে পথচারীরা।

সোমবার (১৪ অক্টোবর) দুপুরে সাভার ও আশুলিয়ার বিভিন্ন ফুটওভার ব্রিজ ঘুরে দেখা যায়, প্রায় ফুটওভার ব্রিজে মরিচা পরে কোথাও কোথাও ভেঙ্গে গর্ত হয়ে গেছে। কোন কোন ফুটওভার ব্রিজে সিঁড়ি দিয়ে ওপরে ওঠার মুখ ব্যানার টাঙ্গিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। দেখার যেন নেই কেউ, ফুটওভার ব্রিজ নির্মান করে দিয়েই যেন দায়মুক্ত হয়েছেন কতৃপক্ষ।

সাভার ও আশুলিয়ায় নীর্মিত মোট ১২ টি ফুটওভার ব্রিজের মধ্যে ঢাকা-আরিচা মহাসড়কে ৭টি, নবীনগর-চন্দ্রা মহাসড়কের ৪ টি ছাড়াও আরো একটি রয়েছে উদ্বোধনের অপেক্ষায় । এছাড়া টঙ্গী-আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কে ১ টি ফুটওভার ব্রিজ রয়েছে। যার মধ্যে সাভারের দুটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১টি ও জীরানিবাজার এলাকার ১টি ফুটওভার ব্রিজ মোটামুটি ব্যবহার হলেও তার আবার অর্ধেকের বেশী জায়গা দখল করে রয়েছে হকাররা। যারা ব্যবহার করছে তারা খুব কষ্টে অনেকটা বাধ্য হয়েই। আর বাকি সব ফুটওভার ব্রিজ একবারেই ব্যবহার হচ্ছে না বললেই চলে।

এদিকে সাভার বাজারস্ট্যান্ড এলাকায় দাড়ালেই চোখে পরে ফুট ওভারব্রিজ থাকলেও আইল্যান্ডের ওপর দিয়ে রাস্তা পারাপার হচ্ছে হাজার হাজার পথচারী। অন্যদিকে ডিইপিজেড এ দুটি ও নরসিংহপুর এলাকায় ১টি ফুটওভার ব্রিজ থাকা সত্বেও রাস্তার মধ্য দিয়েই শ্রমিকরা পার হয়।

ফুটওভার ব্রিজ ব্যবহার না করা পথচারী সোবাহান বলেন, ঝুকি থাকলেও দ্রুত রাস্তা পারাপার হওয়া যায় আর সময় কম লাগে তাই ঝুকি নিয়েই রাস্তা পার হলাম। তবে সচেতন হওয়া উচিৎ।পরবর্তীতে চেষ্টা করবো ফুটওভার ব্রিজ ব্যবহারের করার।

অপর পথচারী কালাম বলেন, ফুটওভার ব্রিজে ছিনতাইয়ের ঘটনা ঘটে, হকাররা দখল করে রেখেছে অর্ধেকের বেশি, ফুটওভার ব্রিজেও ঝুকি কম নয়।

কারখানা ছুটি শেষে বাসায় ফেরার সময় কথা হয় পোশাক শ্রমিক আমিনার সাথে। তিনি বলেন, ফুটওভার ব্রিজের সিঁড়ির মুখে ও নিচে নানা রকম দোকান পাট বসায় সেখানে লোকজন সব সময় বসে থাকে। ফুটওভার ব্রিজে নেশাখোর দিনে রাতে নেশা করে। তাছাড়া একটু ঘুরে আসতে হয় তাই এভাবে রাস্তা দিয়েই পার হলাম।

এব্যাপারে সাভার সার্কেলের অতিরক্তি পুলিশ সুপার (অপরাধ) সাইদুর রহমান বলেন, যেহতু ‍মানুষের নিরাপত্তার বিষয়টি আগে তাই দু-এক মিনিটের জন্য সড়কে যানচলাচল বন্ধ থাকলেও এটি অপরাধ হিসেবে আমি দেখছিনা। তবে মানুষের সচেতনতা বাড়াতে হবে। সেই সঙ্গে সবাইকে ফুট ওভার ব্রিজ ব্যাবহারে আগ্রহী হতে হবে।

এমএম/শিরোনাম বিডি

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD