1. [email protected] : admin : jashim sarkar
  2. [email protected] : admin_naim :
  3. [email protected] : admin_pial :
  4. [email protected] : admin : admin
  5. [email protected] : Rumana Jaman : Rumana Jaman
  6. [email protected] : Saidul Islam : Saidul Islam
অধস্তন আদালতে বাড়ল বিচারের পরিধি |ভিন্নবার্তা

অধস্তন আদালতে বাড়ল বিচারের পরিধি

vinnabarta.com
  • প্রকাশ : শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১, ০২:৪৭ পূর্বাহ্ন

করোনা পরিস্থিতিতে দেশের অধস্তন আদালতের কর্মপরিধি বেড়েছে। লকডাউন শুরুর পর বিগত ১২ এপ্রিল থেকে শুধু ভার্চ্যুয়াল আদালতে জামিন শুনানি চলছিল।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) অধস্তন আদালতের কর্মপরিধি বাড়িয়ে দুটি প্রজ্ঞাপন জারি করা হয়। এদিন প্রধান বিচারপতির নির্দেশে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার গোলাম রব্বানী দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করেন।

একটিতে বিশেষ জজ আদালত কর্তৃক জামিন শুনানির সিদ্ধান্তের কথা জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রত্যেক বিভাগীয় বিশেষ জজ/বিশেষ জজ আদালত জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত নিষ্পত্তি করতে ভার্চুয়ালি আদালতের কার্যক্রম পরিচালনা করবেন। এ আদেশ আগামী ২৫ এপ্রিল থেকে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

অপর প্রজ্ঞাপনে দেওয়ানী ও ফৌজদারি আপিল দায়ের এবং হস্তান্তরযোগ্য দলিল আইনের ১৩৮ ধারা অনুযায়ী চেক ডিজঅনার সংক্রান্ত মামলা দায়ের করা যাবে বলে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়, স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শারীরিক উপস্থিতিতে দেওয়ানি ও ফৌজদারি আপিল এবং দি নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের ১৩৮ ধারার অধীন মামলা সংশ্লিষ্ট সেরেস্তায় দায়ের করা যাবে। ক্ষেত্র মতে দেওয়ানি ও ফৌজদারি আপিলের গ্রহণযোগ্যতা শুনানিসহ এ সংক্রান্ত জরুরি দরখাস্ত ভার্চ্যুয়াল উপস্থিতিতে শুনানি করা যাবে।

দি নেগোশিয়েবল ইনস্ট্রয়েমেন্টস অ্যাক্টের ১৩৮-এর ২০০ ধারার অধীন শারীরিক উপস্থিতিতে ম্যাজিস্ট্রেট জবানবন্দি গ্রহণ করবেন। অবিলম্বে এটি কার্যকর করা হবে।

ভিন্নবার্তা ডটকম/পিকেএইচ

আরো পড়ুন

মাসিক আর্কাইভ

© All rights reserved © 2021 vinnabarta.com
Customized By Design Host BD